লিবিয়ায় মানবপাচার চক্রের সঙ্গে জড়িত মাদারীপুরের রাজৈর উপজেলার উত্তর আড়াইপাড়া গ্রামের দালাল বাবা-ছেলেকে গ্রেফতার করেছে র‌্যাব ৮। রাজশাহী জেলার রাজপাড়া থানাধীন তেরখাদিয়া গ্রাম হতে সোমবার (১৫ জুন) ভোররাতে তাদের দু’জনকে গ্রেফতার করা হয়।

এরা হলেন- উত্তর আড়াইপাড়া গ্রামের হানিফ বয়াতী (৬০) ও তার ছেলে নাসির বয়াতী (২৭)। গ্রেফতারকৃত আসামিদেরকে মাদারীপুরের রাজৈর থানায় হস্তান্তরের বিষয় প্রক্রিয়াধীন রয়েছে।

সোমবার বিকেলে র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ তাজুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ এর একটি দল রোববার গভীর রাতে অভিযান চালিয়ে লিবিয়ায় মানবপাচারকারী চক্রের সক্রিয় সদস্য মাদারীপুরের রাজৈর উপজেলার হানিফ বয়াতী (৬০) ও তার ছেলে নাসির বয়াতী (২৭) কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ওই চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করে। দালাল হানিফ বয়াসী ও তার ছেলে নাসির বয়াতী বাংলাদেশ হতে লিবিয়ায় মানবপাচারের যাবতীয় আর্থিক লেনদেন ও লোক সংগ্রহের কাজ সম্পাদন করে। গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে মাদারীপুরের রাজৈর থানা ও ঢাকার পল্টন থানায় মানব পাচার মামলা রয়েছে। গ্রেফতারকৃত আসামিদেরকে মাদারীপুরের রাজৈর থানায় হস্তান্তরের বিষয় প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, গত ২৮ মে রাত ৯টায় লিবিয়ার মিজদাহ এলাকায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসীকে গুলি চালিয়ে হত্যা করে মানব পাচারকারীরা। এ ঘটনায় আহত হয় ১১ জন। এদের মধ্যে নিহত ১১ জন ও আহত ৪ জনের বাড়ি মাদারীপুরে। লিবিয়ার মিজদায় হত্যাকা-ের ঘটনায় মাদারীপুরের বিভিন্ন থানায় ৫টি মামলা দায়ের করেন নিহতদের স্বজনেরা। এসব মামলায় র‌্যাব-৮ ও পুলিশ এ পর্যন্ত নারী দালালসহ ১০ আসামিকে গ্রেফতার করেছে।

সাবরীন জেরীন,মাদারীপুর।