করোনাভাইরাস সংক্রমণ রোধে টানা ৮৬ দিন বন্ধ থাকার পর আন্তর্জাতিক রুটে বিমানের নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চালু হয়েছে। মঙ্গলবার (১৬ জুন) কাতার এয়ারওয়েজের ফ্লাইট উড্ডয়নের মধ্য দিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক রুটে যাত্রা। প্রয়োজনীয় প্রস্তুতি শেষে লন্ডন ফ্লাইট চালু হবে ২১ জুন থেকে।

বৈশ্বিক মহামারি করোনার প্রেক্ষাপটে গত ২১ মার্চ চীন, যুক্তরাজ্য ও হংকং ছাড়া সব দেশের সঙ্গে যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করে দেয় সিভিল এভিয়েশন। পরিস্থিতির অবনতি হলে পরে চীন ছাড়া সব দেশের সঙ্গে ফ্লাইট বন্ধ রাখা হয়। আজ থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সিভিল এভিয়েশন। ইতোমধ্যে স্বাস্থ্যবিধি মেনে সব ব্যবস্থা নিয়েছে কতৃর্পক্ষ। করোনা রোধে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপন করা হয়েছে জীবাণুনাশক চেম্বার।

সিভিল এভিয়েশনের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, কোভিড ১৯ নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কোনো বিদেশি বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন না। সার্টিফিকেটটি অবশ্য ইংরেজিতে অনুবাদ করা ও ফ্লাইটে চড়ার ৭২ ঘণ্টা আগের হতে হবে। আর কোনো বাংলাদেশি করোনামুক্ত সার্টিফিকেট ছাড়া আসলে তাকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। কারো কোনো উপসর্গ পাওয়া গেলেও তাকে যেতে হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে।

আপাতত শুধু কাতার ও লন্ডন ফ্লাইট চলবে বলে জানিয়েছে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, ২১ জুন থেকে চালু হবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লন্ডন ফ্লাইট।