লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে। ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, সোমবার রাতে গোলওয়ান উপত্যকায় চীনা সেনার হামলায় ভারতের একজন কর্নেলসহ ২০ সেনা নিহত হন। চীনের সেনাদেরও ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানায় ভারতীয় সেনা সূত্র। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, সোমবার দু’পক্ষের ব্রিগেডিয়ার পর্যায়ের বৈঠক শুরু হয়েছিল। এর মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

ভারতীয় সেনা কর্তৃপক্ষ বিবৃতিতে জানায়, গলওয়ান উপত্যকায় দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা নিরসনের প্রক্রিয়া চলাকালীন এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। ৪৫ বছর পরে ফের সেনার হামলায় মৃত্যু হলো কোনো ভারতীয় সেনার। সর্বশেষ ১৯৭৫ সালে এমন ঘটনা ঘটেছিল। মঙ্গলবার সন্ধ্যায় এক বিবৃতিতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি ফেরানোর জন্য সেনা এবং কূটনৈতিক স্তরে আলোচনা চালাচ্ছে ভারত-চীন।

বিবৃতিতে বলা হয়, দু’দেশের মধ্যে উচ্চ-পর্যায়ের বৈঠকে যে সমঝোতা হয়েছে তা যদি চীন মেনে চলত তা হলে সোমবার রাতে গালওয়ান উপত্যকায় যে রক্তক্ষয়ী ঘটনা ঘটেছে তা এড়ানো সম্ভব হত। ভারত প্রকৃত নিয়ন্ত্রণ রেখার মধ্যেই তাদের যাবতীয় কর্মকাণ্ড সীমাবদ্ধ রেখেছে। আশা করছি চীনও তাদের দিক থেকে এই নিয়ম মেনে চলবে।