রাজধানীর মগবাজার রেলক্রসিং থেকে হাতিরঝিল মোড়ে যেতে উড়ালসেতুর একটি পিলারের ওপরের সুড়ঙ্গে নিরাপদেই বাস করছিল কয়েক মাদকসেবী। ওই উঁচু স্থানেই আবাস গড়ে। গত মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ওই সুড়ঙ্গে পুলিশ আর ফায়ার সার্ভিস অভিযান চালায়। অভিযানের সময় মই বেয়ে ফ্লাইওভারে উঠে মাদকসেবীরা সেখান থেকে পালিয়ে যায়।

পুলিশ জানায়, চারতলার মতো উঁচু স্থানে সুড়ঙ্গটিতে যেতে কোনো সিঁড়ি নেই। এমনকি দৃশ্যমান কোনো পথও নেই ওঠার। ভবঘুরে মাদকসেবীরা বাঁশের মই বেয়ে সেখানে গিয়ে নিরাপদে মাদক সেবন করত। তার পর সেখানেই ঘুমিয়ে পড়ে। অভিযানের বিষয়টি টের পেয়ে বাঁশের মই বেয়ে ফ্লাইওভারের ওপর দিয়ে পালিয়ে যায়।

পুলিশ আরও জানায়, ওই সুড়ঙ্গে কেউ অবস্থান করছে এমন তথ্য জানাতে পারে। সুড়ঙ্গের মুখে একটি দড়িতে লুঙ্গি, শার্ট আর ওড়না ঝুলছিল এমন একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। মঙ্গলবার চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এসএম মোশতাক আহমেদ ছবিটি তার নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করে জানতে চান স্থানটি কেউ চেনেন কিনা? নিরাপত্তার কারণে তাদের সেখান থেকে সরিয়ে দিতে ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি। ওইদিন সন্ধ্যায় জায়গাটির সন্ধান মেলে। এটি মগবাজার রেলক্রসিং থেকে হাতিরঝিল মোড়ে যেতে উড়ালসেতুর সুড়ঙ্গ। খবর পেয়েই অভিযান নামেন থানাপুলিশ ও দমকল বাহিনীর সদস্যরা। সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত পুরো সুড়ঙ্গের এমাথা-ওমাথা করেন পুলিশ ও দমকলের কর্মীরা।

এ বিষয়ে হাতিরঝিল থানার ওসি আবদুর রশিদ বলেন, ‘স্যারের (সিএমপি অতিরিক্ত কমিশনার মোশতাক আহমেদ) কাছ থেকে আমরা তথ্য পাওয়ার পর ফায়ার সার্ভিসের সদস্যদের সহযোগিতা নিয়ে ওপরে অভিযান চালানো হয়। ফ্লাইওভারের পিলার আর রোডের মাঝে ওখানে একটা ট্যানেল আছে। এ ট্যানেল ধরে অনেক দূর যাওয়া যায়। তারা মই দিয়ে সেখানে ঢুকত। আবার ওপর থেকে ঢোকার ব্যবস্থা আছে। ভবঘুরে মানুষগুলো ওখানে থাকত।’