মিরসরাইয়ে কৃষি উপকরণ বিতরণের মধ্য দিয়ে যাত্রা শুরু করেছে স্বেচ্ছাসেবী সামাজিক ও কৃষি উন্নয়নমূলক সংগঠন ‘কৃষকবন্ধু’ কৃষি উন্নয়ন সংগঠন। ২ রা জুলাই বৃহস্পতিবার বিকালে উপজেলার ৯ নং মিরসরাই ইউনিয়নের ৬ নং ওয়ার্ড উত্তর তালবাড়িয়া (রেলস্টেশন) এলাকায় সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন আদর্শ বন্ধু ফোরামের সাধারণ সম্পাদক নুর নবীর সঞ্চালনায় এবং সংগঠনের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা চট্টগ্রাম সরকারি সিটি কলেজের প্রভাষক সালাহ উদ্দিন সোহেল এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক ও ৯নং মিরসরাই ইউনিয়নের চেয়ারম্যান এমরান উদ্দিন।

উক্ত অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রঘুনাথ নাহা, ইউনিয়ন কৃষি বিট কর্মকর্তা ও সংগঠনের পৃষ্ঠপোষক শামসুল আলম, সাংবাদিক রাজিব মজুমদার, সাংবাদিক আকতার হোসেন প্রমুখ। ঐসময় কৃষকদের মধ্য থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন কৃষক মাহবুবুল হক হকন।

এর আগে উত্তর তালবাড়িয়া গ্রামের বাসিন্দা ও চট্টগ্রাম সরকারি সিটি কলেজের প্রভাষক ও বিসিএস কর্মকর্তা সালাহ উদ্দিন সোহেল বৈশ্বিক মহামারির ক্রান্তিলগ্নে কৃষকদের দূরাবস্থা দেখে কৃষি উন্নয়নের স্বার্থে এলাকার কৃষকদের উৎসাহিত ও সংগঠিত করে প্রাথমিকভাবে ২৫ সদস্যবিশিষ্ট ‘কৃষকবন্ধু’ কৃষি উন্নয়ন সংগঠন গঠন করেন। তিনি তার ব্যক্তিগত তহবিল ও স্থানীয় চেয়ারম্যান এর সহযোগিতায় নূন্যতম খরচে চাষাবাদের লক্ষ্যে একটা পাওয়ার টিলার (ট্রাক্টর) ক্রয় করেন।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রঘুনাথ নাহা বিভিন্ন কৃষি উপকরণ যোগান ও কৃষকদের কৃষি উন্নয়নমূলক প্রশিক্ষণ এর আশ্বাস দেন। সংগঠনের উদ্যোক্তা সালাহ উদ্দিন সোহেল বলেন, প্রেক্ষাপটে বিভিন্ন কৃষি উপকরণের দাম ও অন্যান্য খরচ বেড়ে যাওয়ায় কৃষকরা দেশের গুরুত্বপূর্ণ কৃষি খাত তথা চাষাবাদ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন এবং বৈশ্বিক মহামারিতে সেটি ভয়াবহ রুপ নিয়েছে। এমতাবস্থায় কৃষি প্রধান বাংলাদেশ এবং কৃষি উন্নয়ন সম্ভাবনাময় মিরসরাইয়ে সেটাকে টিকিয়ে রাখতে আমার এ প্রচেষ্টা। তাই সকলকে উৎসাহ, সহযোগিতা করে প্রযুক্তি ব্যবহার করে খরচ কমিয়ে একটা সংগঠিত সংগঠনের মাধ্যমে এ কৃষি উন্নয়ন কাজের ধারা অব্যাহত রাখতে এ উদ্যোগ। উক্ত সংগঠনের ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন। উক্ত অনুষ্ঠানে এলাকার সকল স্তরের মানুষ উপস্থিত ছিলেন।

আকতার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি