করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ৬৫ হাজারের বেশি, যা একদিনে সর্বোচ্চ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাড়ে ৬টা) দেশটিতে ৬৫ হাজার ৫৫১ জনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে। এর আগে একদিনে এত আক্রান্ত দেখেনি দেশটি। তাতে যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩১ লাখ, যা বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-চতুর্থাংশ। সবশেষ একদিনে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ১ হাজার জনের। তাতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে মৃতের সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রে একদিনে করোনা শনাক্তের এর আগের রেকর্ডটি হয়েছিল চলতি সপ্তাহের মঙ্গলবার। এদিন দেশটিতে ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যোগ হয়েছিল আরও ৬০ হাজার ২০০ নাম। আক্রান্ত ও মৃত্যুর বৈশ্বিক তালিকায় আগে থেকেই শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সপ্তাহগুলোতে নতুন আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে।

বিশেষ করে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে করোনা পরিস্থিতি বেশি খারাপের দিকে যাচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়ায় মৃত্যুর সংখ্যাও দ্রুতই আবার বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। হোয়াইট হাউসের করোনা মোকাবিলা বিষয়ক টাস্কফোর্সের অন্যতম সদস্য অ্যান্থনি ফাউসিও বিষয়টি উদ্বেগজনক বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, আমরা খুব কঠিন পরিস্থিতিতে আছি। ঠিক এটাই আমাদের জন্য চ্যালেঞ্জিং সময়। আমি মনে করি, রাজ্যগুলো খুলে দেয়ার প্রক্রিয়া থামানো দরকার। তবে একেবারে বন্ধ করে দেয়ার দরকার আছে বলে মনে হয় না।

এদিকে আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী যুক্তরাষ্ট্রে আক্রান্ত-মৃত্যুর সংখ্যা আরও বেশি। তাদের হিসেবে দেশটিতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩২ লাখ ১৯ হাজার ৯৯৯ জন। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮২২ জন। বিশ্বজুড়ে করোনা আক্রান্ত ছাড়িয়েছে ১ কোটি ২৩ লাখ ৮৭ হাজার; মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৫৭ হাজার।