আগামী ২৩ জুলাই থেকে বাংলাদেশ থেকে আকাশ পথে বিদেশ গমনকারীদের জন্য ২৪ ঘণ্টা আগে নেওয়া করোনাভাইরাস পরীক্ষার সনদ দেখাতে হবে। সরকার ঘোষিত এ সিদ্ধান্ত অনুসরণের জন্য যাত্রীদের অনুরোধ জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আজ শনিবার বিমানের ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

বিমানের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘সম্মানিত যাত্রীগণকে আবুধাবি ফ্লাইটের যাত্রা সময়ের আগে ৪৮ ঘণ্টার মধ্যে এবং দুবাই ফ্লাইটের ৭২ ঘণ্টার মধ্যে করোনাভাইরাস টেস্ট সম্পন্ন করে রিপোর্ট সংগ্রহ নিশ্চিত করতে হবে। ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে চেক ইন কাউন্টারে অরিজিনাল রিপোর্ট দেখাতে হবে এবং রিপোর্টের ফটোকপি জমা দিয়ে বোর্ডিং পাস নিতে হবে।’

এতে আরও বলা হয়, শুধুমাত্র করোনা টেস্ট ‘নেগেটিভ’ যাত্রীগণকে বোর্ডিং পাস দেওয়া হবে। যে হাসপাতালগুলোর নাম উল্লেখ করা হয়েছে, তার বাইরে অন্য কোনো ল্যাব বা হাসপাতালের রিপোর্ট গ্রহণযোগ্য নয়।

এ ছাড়া নমুনা প্রদানের সময় পাসপোর্টসহ যাত্রীদের বিমান টিকিট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ করতে হবে। করোনার নমুনা পরীক্ষার জন্য নির্দিষ্টকৃত পরীক্ষাগার যে জেলায় অবস্থিত সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত পৃথক বুথে তাদের নমুনা দেবেন। নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন। বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষা সনদ প্রাপ্তির জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে ৩ হাজার ৫০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে ৪ হাজার ৫০০ টাকা ফি দিতে হবে।