করোনাভাইরাস পরিস্থিতিতে আগামী ১ আগস্ট সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। এ উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ছয়টি জামাত অনুষ্ঠিত হবে। তবে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব জামাত আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। এরপর এখানে পর্যায়ক্রমে আরও পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। সর্বশেষ জামাত বেলা ১১টা ১০ মিনিটে অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

জাতীয় মসজিদে ঈদের জামাতের সময়সূচি, ইমাম ও মুকাব্বিরদের দায়িত্ব পালনের তালিকা ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। এসব জামাতসমূহে ইমাম ও মুকাব্বিরের দায়িত্ব পালনকারীদের তালিকা নিচে তুলে ধরা হলো-

প্রথম জামাত : প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান এতে ইমামতি করবেন এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন হাফেয ক্বারী কাজী মাসুদুর রহমান এতে মুকাব্বির থাকবেন।

দ্বিতীয় জামাত : সকাল ৭টা ৫০ মিনিটে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী এতে ইমামতি করবেন এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন হাফেয ক্বারী হাবিবুর রহমান মেশকাত জামাতে মুকাব্বির থাকবেন।

তৃতীয় জামাত : সকাল ৮টা ৪৫ মিনিটে ‍তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেয মাওলানা এহসানুল হক জামাতে ইমামতি করবেন এবং মসজিদের মুয়াজ্জিন মাওলানা ইসহাক মুকাব্বির থাকবেন।

চতুর্থ জামাত : সকাল ৯টা ৩৫ মিনিটে চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম এতে ইমামতি করবেন এবং মসজিদের প্রধান খাদেম মো. শহীদুল্লাহ মুকাব্বির থাকবেন।

পঞ্চম জামাত : সকাল ১০টা ৩০ মিনিটে ঈদের পঞ্চম জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান এতে ইমামতি করবেন এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম হাফেজ মো. আব্দুল মান্নান এতে মুকাব্বির থাকবেন।

ষষ্ঠ ও সর্বশেষ জামাত : সকাল ১১টা ১০ মিনিটে ঈদের ষষ্ঠ ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের সাবেক উপ-পরিজচালক মাওলানা মুহাম্মদ আব্দুর রব মিয়া এতে ইমামতি করবেন এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম হাফেজ মো. আব্দুর রাজ্জাক নামাজে মুকাব্বির থাকবেন।