আরব বিশ্বের মধ্যে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সফলভাবে চালু করেছে সংযুক্ত আরব আমিরাত। রাজধানী আবুধাবির আল ধাফরাহ অঞ্চলে বারাকাহ পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করা হয়। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, এ বিদ্যুৎকেন্দ্রের চারটি চুল্লির মধ্যে একটিতে নিউক্লীয় বিভাজন শুরু হয়েছে। এতে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বিদ্যুৎকেন্দ্রটি ২০১৭ সালেই চালু করার কথা ছিল। কিন্তু বিভিন্ন নিরাপত্তার বিষয় বিবেচনা করে এর আগে কয়েকবার তা পিছিয়ে যায়।

এদিকে, এ বিদ্যুৎকেন্দ্রকে আরব আমিরাতের বৈজ্ঞানিক অগ্রগতির প্রতীক হিসেবে দেখছেন দেশটির নেতারা। আরব আমিরাত তাদের জ্বালানি চাহিদার এক-চতুর্থাংশ এ বিদ্যুৎকেন্দ্র থেকে পূরণ করতে চায়। বারাকাহ বিদ্যুৎকেন্দ্রটি এমিরেটস নিউক্লিয়ার এনার্জি করপোরেশন (ইএনইসি) ও কোরিয়া ইলেকট্রিক পাওয়ার করপোরেশন (কেইপিসিও) তৈরি করেছে।

এক টুইটবার্তায় আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) বারাকাহ বিদ্যুৎকেন্দ্রের প্রশংসা করেছে। তারা বলছে, ‘শুরু থেকেই এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সমর্থন দিয়ে আসছে আইএইএ।’ মাত্র দুই সপ্তাহ আগেই মঙ্গল গ্রহে মহাকাশযান পাঠিয়েছে আমিরাত।