চীনা সংস্থা বাইটড্যান্সের একটি চুক্তি হতে পারে যার মাধ্যমে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে টিকটক পরিষেবার মালিকানা পাবে এবং পরিচালনা করবে মাইক্রোসফট। রোববার (১ আগস্ট) এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, তারা জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের মার্কিন অংশ কিনে নেয়ার জন্য চীনা সংস্থা বাইটড্যান্সের সাথে আলোচনা করছে। এক প্রতিবেদনে এপি জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে এ জাতীয় অধিগ্রহণকে ঘিরে তার নিরাপত্তা বিষয়ক উদ্বেগ এবং সেন্সরশিপ বিষয়েও আলোচনা করেছে সংস্থাটি।

বাইটড্যান্সের সাথে আলোচনা আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে শেষ হতে পারে বলে নিজেদের প্রত্যাশার কথা জানিয়েছে মাইক্রোসফট। এর আগে, চীনা মালিকানায় থাকা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক প্রতিবেদনে বিবিসি জানায়, চীনা সংস্থা বাইটড্যান্সের মালিকানাধীন এ অ্যাপটি মার্কিনিদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করা হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির নিরাপত্তা কর্মকর্তারা। একই ধরনের উদ্বেগ প্রকাশ করে জুন মাসের শেষ দিকে বিতর্কিত টিকটক অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

অ্যাপ্লিকেশনটিতে যুক্তরাষ্ট্রের প্রায় আট কোটি সক্রিয় মাসিক ব্যবহারকারী রয়েছেন এবং এ নিষেধাজ্ঞা বাইটড্যান্সের জন্য এক বড় ধাক্কা হবে। ট্রাম্প সাংবাদিকদের বলেন, আমরা যুক্তরাষ্ট্র থেকে টিকটক নিষিদ্ধ করছি।

টিকটকের মুখপাত্র হিলারি ম্যাককুইড যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানালেও ওয়াশিংটন পোস্টে দেয়া সাক্ষাতকারে তিনি ‘টিকটকের দীর্ঘমেয়াদি সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী’ হওয়ার কথা জানান।