লেবাননের বৈরুতে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় হওয়া বিস্ফোরণে অন্তত তিন বাংলাদেশি নিহত হয়েছেন। আজ বুধবার দুপুরে বৈরুতের বাংলাদেশ দূতাবাস দুই বাংলাদেশির পরিচয়ের বিষয়টি নিশ্চিত করেছে। লেবাননের বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সেরি ও ফার্স্ট সেক্রেটারি আবদুল্লাহ আল মামুনও এ তথ্য নিশ্চিত করে বলেন, তিন বাংলাদেশির মৃত্যুর খবর জানা গেছে এখন পর্যন্ত। বিস্ফোরণের ঘটনায় মৃত একজনের নাম মেহেদি হাসান। তিনি ব্রাহ্মণবাড়িয়ার বাসিন্দা। আরেকজনের নাম মিজান, তার বাড়ি মাদারীপুরে। তারা দুজনই বৈরুতে বৈধভাবে কাজ করছিলেন।

মামুন আরও বলেন, ‘এ ছাড়া বিস্ফোরণে ৫৯ জন প্রবাসী বাংলাদেশির আহত হওয়ার তথ্য জানা গেছে। দুটি হাসপাতাল থেকে এই তথ্য জেনেছি। অন্য হাসপাতালগুলোয় যোগাযোগ করছি। এমন অনেক আহত বাংলাদেশি রয়েছেন যারা হাসপাতালে ভর্তি হননি। তাদের সংখ্যা নিশ্চিত নয়।’ লেবাননে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে আরও কেউ হতাহত হয়েছেন কি না, তা জানতে অনুসন্ধান চলছে বলেও জানান তিনি।

‘এখন পর্যন্ত ২৫ থেকে ৩০ জন বাংলাদেশি আহত হওয়ার খবর শোনা যাচ্ছে। হতাহত ব্যক্তিদের ব্যাপারে প্রবাসীরা দূতাবাসকে তথ্য জানাচ্ছেন। দূতাবাসও চিকিৎসাসহায়তাসহ নানাভাবে প্রবাসীদের সহায়তা করছে।’

লেবাননে বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানান, সেখানে আরও বাংলাদেশি মারা যেতে পারে বলে আশঙ্কা করছেন তারা। এর আগে আন্তঃবাহিনী যোগাযোগ জনসংযোগ পরিদপ্তরের পক্ষ থেকে জানানো হয় যে, বৈরুত বন্দরের কাছে হওয়া বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর অন্তত ২১ জন সদস্য আহত হয়েছেন।