লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৫ জনে দাঁড়িয়েছে। বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ এ বিস্ফোরণে আহত হয়েছেন আরও ৫ হাজার মানুষ। বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটিতে দুই সপ্তাহের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বিস্ফোরণ পরবর্তী উদ্ধার-সহায়তায় ও তদন্তে কার্যকরভাবে সামরিক বাহিনীকে পুরোপুরি ক্ষমতা প্রদানের লক্ষ্যে মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকে এ সিদ্ধান্ত নেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন।

গতকাল বুধবার বৈরুত নগরীর গভর্নরের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানায়। এর আগে গত মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় মারাত্মক বিস্ফোরণে কেঁপে ওঠে বৈরুত। আল জাজিরা জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। উদ্ধারকর্মীরা তলিয়ে যাওয়া ভবনে বেঁচে থাকাদের খোঁজে তল্লাশি চালিয়ে যাচ্ছে। এখনও কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছে।

যদিও বিস্ফোরণের কারণ স্পষ্টভাবে জানায়নি লেবানন। ধারণা করা হচ্ছে, বন্দরের একটি গুদামে গত ছয় বছর ধরে মজুদ করে রাখা ২ হাজার ৭০০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এ বিস্ফোরণ ঘটতে পারে। বৈরুত নগরীর গভর্নর মারওয়ান আবদউদ বলেছেন, এ ঘটনায় প্রায় তিন লাখ মানুষ বাড়িঘর হারিয়েছে এবং কর্তৃপক্ষ তাদের খাদ্য, পানি ও আশ্রয় দেওয়ার কাজ করছে।