জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ ফেসবুক তাদের প্লাটফর্মে আনতে চলেছে বড়োসড়ো পরিবর্তন। এবার ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার প্ল্যাটফর্মের চ্যাট সিস্টেমকে একসাথে যুক্ত করতে চলেছে। পরিষ্কারভাবে বললে, একসাথে যুক্ত হতে চলেছে ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার। গত শুক্রবার দিন এই বিষয়টি প্রকাশ্যে এসেছে যেখানে দেখতে পাওয়া গেছে। সূত্র- দ্য ভার্জ।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ থেকে জানা যায়, নতুন এই পরিবর্তনের মধ্যে রয়েছে নতুন চ্যাট ইন্টারফেস, তার পাশাপাশি সোয়াইপ-টু-রিপ্লে সুবিধা এবং নতুন ইমোজি রিএকশনসহ একাধিক সুবিধা। তাই বলা যেতে পারে যে ফিচারগুলো রয়েছে সেগুলো ইনস্টাগ্রাম মেসেজিংয়ের একটি নতুন আপডেট। যারা হয়তো আগে থেকেই ইনস্টাগ্রাম ব্যবহার করে আসছেন তারা এই বিষয়টিকে লক্ষ্য করতে পারবেন যেখানে এতদিন পর্যন্ত ইন্টারফেস টেক্সট মেসেজ অ্যাপ্লিকেশন এর মতো সাধারণ ছিল এতে শুধু লাভ রিয়েক্ট ও হাতে গোনা কয়েকটি স্টিকার ফিচারস দেখা যেত। তবে এবার থেকে এই নতুন আপডেটের পর ইন্সটাগ্রাম এর উপরের ডানদিকে ডিরেক্ট মেসেজ আইকনটি ফেসবুক মেসেঞ্জার লোগোতে পরিবর্তিত হবে। অর্থাৎ ইনস্টাগ্রাম থেকে ফেসবুক ফ্রেন্ডদের মেসেজ করা যাবে তাছাড়া নতুন ইনস্টাগ্রাম চ্যাট ইউআই লক্ষ্য করা যাবে যা আগের তুলনায় আরও অনেক রঙিন হয়ে উঠবে। ফেসবুক তাদের জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলোতে নতুন নতুন ফিচার এনে ইউজারদের দৃষ্টি আকর্ষিত করতে চাইছে।

আর তাই ম্যাসেজিং প্লাটফর্মগুলোকে একত্রিত করতে মেসেঞ্জার ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মধ্যে ক্রস মেসেজিং ফিচার আনতে চাইছে। উল্লেখ্য, ২০১২ সালে ফেসবুক ১ বিলিয়ন ডলার দিয়ে ইনস্টাগ্রামকে কিনে নিয়েছিল, তারপর ২০১৪ সালে ফেসবুক হোয়াটসঅ্যাপকেও কিনে নিয়েছিল ১৯ বিলিয়ন ডলারের মাধ্যমে।