অপরিশোধিত তরলবর্জ্য লবলঙ্গ সাগরে নির্গত করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে বুধবার গাজীপুরের একটি ওয়াশিং কারখানাকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মনিষা রাণী কর্মকার এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার জানান, গাজীপুর মহানগরের বানিয়ারচালা ভবানীপুর এলাকার সিনার্জি ফ্যাশনস লিমিটেড নামের ওয়াশিং কারখানাটি দীর্ঘদিন ধরে বাইপাসের মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য ড্রেনের মাধ্যমে লবলঙ্গ সাগর নামের স্থানীয় নদীতে নির্গত করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করে আসছিল। এ অভিযোগ পেয়ে বুধবার গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মনিষা রাণী কর্মকারের নেতৃত্বে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সত্যতা পাওয়া যায়। এসময় আদালত তরল বর্জ্য পরিশোধনাগারের (ইটিপি) নির্মাণ ব্যতিত কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে ওই কারখানাকে দেড় লাখ টাকা জরিমানা করেন। এসময় কারখানা কর্তৃপক্ষকে আগামী তিনমাসের মধ্যে ইটিপি নির্মাণ করে কারখানা পরিচালনার নির্দেশ দেওয়া হয়। এ ছাড়াও স্থানীয় ইউটাহ্ এবং কাটিং এজ নামের অপর দুটি কারখানা পরিদর্শণ করে ভ্রাম্যমাণ আদালত। এসময় কারখানা দু’টির ইটিপি থেকে সংগৃহীত পানির নমূনা পরীক্ষা করে পিএইচ ও টিডিএস সঠিক মাত্রায় পাওয়া যাওয়ায় কারখানা দু’টির কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান আদালতের বিচারক।

অভিযানকালে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মোমেন ভূঁইয়া, পরিদর্শক শেখ মুজাহিদ ও আনসার ব্যাটালিয়ন সদস্যরা উপস্থিত ছিলেন।