জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ছয়টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে। এরমধ্যে ৩৫৮৬ কোটি টাকা ব্যয়ে সিলেট-তামাবিল মহাসড়ককে চার লেনে উন্নীতকরণ প্রকল্প রয়েছে। একনেক চেয়ারপার্সন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনলাইনে চলতি অর্থবছরের ৭ম একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে এ সভায় যোগদেন এবং অন্যান্য একনেক সদস্যরা এনইসি ভবন থেকে যুক্ত ছিলেন।

সংবাদ সম্মেলনে এমএ মান্নান বলেন, সভায় পাঁচটি মন্ত্রণালয়ের ছয়টি প্রকল্প অনুমোদ দেয়া হয়েছে। যার মধ্যে চারটিই সংশোধিত। প্রকল্পগুলোর আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৬৬২৮.৯৯ কোটি টাকা (শুধু সংশোধিত প্রকল্পের অতিরিক্ত ব্যয় ধরা হয়েছে)।

মোট ব্যয়ের মধ্যে ২০৭১.১০ কোটি টাকা রাষ্ট্র এবং ৪৫৯৩.৮৯ কোটি টাকা বিদেশি উৎস থেকে ঋণ হিসেবে আসবে, বলেন তিনি।

অন্য প্রকল্পগুলো হলো-সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়িবাঁধ (জেড-১০৬৯) সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প; স্থানীয় সরকার বিভাগের সারাদেশে পুকুর, খাল উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প; খাদ্য মন্ত্রণালয়ের আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (২য় পর্যায়) (১ম সংশোধিত) প্রকল্প এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ (২য় পর্যায়) (২য় সংশোধিত) প্রকল্প।