দেশের বৃহত্তম বদ্ধ জলাভূমি বড়বিলা বিলে ইঞ্জিল চালিত নৌকার পাখনায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শাপলা পদ্মসহ জলজ উদ্ভিদ। গত বছর বিলে ইঞ্জিল চালিত নৌকা নামনো হলে প্রশাসন বন্ধ করে দিয়েছিল। ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার রাঙামাটিয়া ইউনিয়নে দেশের বৃহত্তম বদ্ধ জলাভূমির শাপলা পদ্মসহ জলজ উদ্ভিদের প্রাকৃতিক শোভা পরিদর্শন করার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন পর্যটকরা। পর্যটকদের ভ্রমনের জন্য ইঞ্জিল বিহীন নৌকা থাকলেও এলাকার প্রভাবশালী মহল বিলে নামিয়েছেন ইঞ্জিল চালিত নৌকা। ইঞ্জিল চালিত নৌকার পাখায় ছিঁড়ে যাচ্ছে শাপলা পদ্ম ফুলসহ জলজ উদ্ভিদ। বিলের চর্তুদিকে ফসলী জমিতে দিনের পর দিন অতিমাত্রায় কীটনাশক প্রয়োগ ও মাছ ধরার বেড় জাল দিয়ে মাছ শিকার করায় কমছে শাপলা পদ্মসহ জলজ উদ্ভিদ।

সরেজমিন বিল পরিদর্শন করে দেখা গেছে, ইঞ্জিল চালিত নৌকা বিলের বুকে ধাপিয়ে বেড়াচ্ছে। ইঞ্জিল চালিত নৌকার শব্দে বিলে থাকা পাখিগুলো উড়াউড়ি করছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক নৌকার মাঝি জানান, আমাদের ইঞ্জিল বিহী ন নৌকায় মানুষ চড়তে চায় না। বিল দেখতে আসা লোকজন ইঞ্জিল চালিত নৌকা বেশি খোজে। হয় ইঞ্জিল চালিত নৌকা বন্ধ করে দেয়া হোক। না হয় আমাদেরকেও ইঞ্জিল চালিত নৌকা চালানোর অনুমতি দেয়া হোক।

এ ব্যাপারে ফুলবাড়ীয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল ছিদ্দিক জানান, বড়বিলা বিলে ইঞ্জিল চালিত নৌকা নিষেধ করা হয়েছে। নিষেধ অমান্য করে বিলে ইঞ্জিল চালিত নৌকা চললে এবার শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হবে।