অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। এ ছাড়া প্রতিবছর পাঁচ হাজার টাকা দিয়ে নিবন্ধন নবায়ন করতে হবে। আর ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭ (সংশোধিত ২০২০)’ অনুযায়ী কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে এ নিবন্ধন কার্যক্রমের দায়িত্ব দেওয়া হয়েছে। গত রবিবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়।

আদেশে বলা হয়েছে, নির্ধারিত সময় পার হওয়ার এক মাসের মধ্যে নিবন্ধন নবায়ন ফি জমা দিলে দুই হাজার টাকা সারচার্জ দিতে হবে। আর নির্ধারিত সময়ের এক মাস পর এই ফি পরিশোধ করতে পাঁচ হাজার টাকা সারচার্জ দিতে হবে। অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন স্থাপন ও পরিচালনার ফি নির্ধারণ নিয়ে গত ২৫ আগস্ট অর্থ বিভাগ সম্মতি দিয়েছে বলে আদেশে জানানো হয়েছে।

নিবন্ধনের অনুমতি পাওয়া অনলাইন নিউজ পোর্টালগুলোকে নির্ধারিত ফরম পূরণ করে ওই কোড নম্বরে চালানের মাধ্যমে টাকা জমা দিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিবন্ধনের জন্য অনুমোদিত নিবন্ধন ফরম তথ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রতিমাসের ৫ তারিখের মধ্যে তথ্য মন্ত্রণালয়ে পাঠাতে তথ্য অধিদপ্তরকে অনুরোধ করা হয়েছে। গত ৩০ জুলাই ৩৪টি স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমোদন দেয় তথ্য মন্ত্রণালয়। আর গত ৩ সেপ্টেম্বর ৯২টি পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেওয়া হয়।