নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ ইউরোপের দেশগুলোতে ভয়াবহ আকার ধারণ করছে। এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর সিএনএন।বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ইউরোপের দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক অনলাইন বৈঠকে মিলিত হয়ে এ কথা জানিয়েছেন ডব্লিউএইচও’র ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বিষয়ক পরিচালক হান্স ক্লুগে।
পাশাপাশি, বর্তমান সংক্রমণ পরিস্থিতির ব্যাপারে বিশেষ সতর্কতা জারির অনুরোধ জানিয়েছেন তিনি।এদিকে, বিশেষজ্ঞদের দাবি – অক্টোবর এবং নভেম্বরে ইউরোপে করোনা সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে যাবে, সেই সঙ্গে বাড়বে মানুষের মৃত্যু।

অন্যদিকে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে স্পেন ও ফ্রান্সে করোনা সংক্রমণ তীব্র আকার ধারণ করছে। ডব্লিউএইচও’র ইউরোপীয় ৫৫ দেশের ওপর চালানো এক সমীক্ষায় দেখা গেছে, এপ্রিলের তুলনায় বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা কয়েকগুন বেড়েছে।ওই অনলাইন আলোচনায় কোপেনহেগেন থেকে ডেনমার্কের প্রতিনিধি বলেন, তারা আশা করছেন দ্রুত একটা করোনা টিকা আসলে বিশ্ব এই ভাইরাস থেকে মুক্তি পাবে।তবে, ডেনমার্কের বক্তব্যের বিরোধীতা করে বেলজিয়াম বলে, টিকা আসলেও তা সার্বিকভাবে সকলের জন্য কার্যকরী নাও হতে পারে ।

সমাপনী বক্তব্যে ক্লুগে বলেছেন, যদি এখনই স্থানীয় পর্যায় থেকে যথাযথ ব্যবস্থা না নেওয়া যায়, তবে আসছে শীতে ইউরোপের করোনা পরিস্থিতি হবে ধ্বংসাত্মক।