আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রথমবারের মতো বিতর্কে মুখোমুখি হয়েছেন রিপাবলিকান প্রার্থী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।বিবিসি জানায়, মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাতে হোয়াইট হাউসের ইতিহাসে অন্যতম বিশৃঙ্খল ও বিদ্বেষপূর্ণ বিতর্কে জড়িয়ে পড়েন এ দুই প্রার্থী।

ওহিও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে অনুষ্ঠিত ৯০ মিনিটের ওই বিতর্কে মহামারি, শেতাঙ্গ আধিপত্যবাদ এবং অর্থনীতি নিয়ে তর্ক ক্রমেই চিৎকার-চেঁচামেচিতে রূপ নেয়।এক পর্যায়ে বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্লাউন বলে বিদ্রূপ করেন এবং তাকে চুপ করতে বলেন। অন্যদিকে, ট্রাম্পও কম যান না। তিনি বাইডেনের ছেলের মাদক সেবনের বিষয়টি তুলে আনেন।

বর্ণবাদ এবং শেতাঙ্গ আধিপত্যবাদ নিয়ে তুমুল বিতর্কে জড়িয়ে পড়েন ট্রাম্প ও বাইডেন। বাইডেন বলেন, ইনি এমন একজন প্রেসিডেন্ট, যিনি সবকিছুকে বর্ণবাদী ঘৃণা ও বিভেদ তৈরিতে ব্যবহার করেছেন। বাইডেনের বক্তব্যের সময় বারবার বাধা দিচ্ছিলেন ট্রাম্প।

করোনা ভাইরাস বিষয়ে বাইডেন বলেন, মহামারি নিয়ে আতঙ্কিত ছিলেন ট্রাম্প। তিনি বলেন, ট্রাম্প আরও স্মার্ট না হলে, আরও বেশি মানুষের মৃত্যু হতে যাচ্ছে। এদিকে, স্মার্ট শব্দের ব্যবহারে রেগে যান ট্রাম্প।

মহামারির কারণে কেইস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটিতে সামাজিক দূরত্ব মেনে স্বল্প দর্শক নিয়ে এ বিতর্ক অনুষ্ঠিত হয় এবং এর শুরুতে হাত মেলানোর সৌজন্য এড়িয়ে যাওয়া হয়।মতামত জরিপের ফলাফল অনুযায়ী, ট্রাম্পের চেয়ে কিছুটা এগিয়ে রয়েছেন বাইডেন।

নির্বাচনের আর বাকি ৩৫ দিন। জরিপের তথ্য অনুযায়ী, প্রতি ১০ জন মার্কিন নাগরিকের মধ্যে একজন কোন প্রার্থীকে ভোট দেবেন, সে বিষয়ে এখনো মনস্থির করতে পারেননি। তবে বিশেষজ্ঞরা বলছেন, মঙ্গলবার রাতের বিতর্কে তেমন কোনো প্রভাব নাও পড়তে পারে।