৫ কোটি গ্রাহকের মাইলফলকে পৌঁছেছে মোবাইল ফোনের সেবায় বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ কোম্পানি রবি। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ গতকাল বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ অর্জনের ঘোষণা দেন।

রবি বলছে, সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস মহামারী পরিস্থিতির কিছুটা উন্নতির পর তাদের গ্রাহক সংখ্যা বাড়তে শুরু করায় এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে। কোম্পানির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলমের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫ কোটি গ্রাহকের স্বপ্নকে ধারণ করে ‘প্রযুক্তিনির্ভর আগামী বিনির্মাণের’ লক্ষ্য সামনে রেখে এই সাফল্য উৎযাপনে বিশদ পরিকল্পনা করেছে রবি।

রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, রবি-এয়ারটেল গ্রাহকরা এই ‘আনন্দের মুহূর্তে’ প্রতিদিন ৫ কোটি এমবি ডেটা বোনাস ব্যবহারের সুযোগ পাবেন। এ ডেটা পেতে গ্রাহকদের নির্দিষ্ট জনপ্রিয় ডেটা প্যাক কিনতে হবে। সেইসাথে রবি-এয়ারটেল গ্রাহকরা ১ পয়সা/সেকেন্ড- এর সব ভয়েস কল অফারের সঙ্গে ৫ দিন অতিরিক্ত মেয়াদ উপভোগ করতে পারবেন।

রবি-টেন মিনিট স্কুলের মোবাইল অ্যাপ স্মার্টফোনে ইনস্টল করলে অথবা প্রথমবার লগইন করলে ২০০ এমবি ডেটা উপহার পাবেন রবি ও এয়ারটেল গ্রাহকেরা। এসব অফার বৃহস্পতিবার শুরু হয়ে আগামী এক মাস চালু থাকবে বলে জানান রবির সিইও।

এছাড়া উদযাপনের অংশ হিসেবে সারা দেশে প্রায় ৫০টি জেলায় এতিমখানায় রবি খাবারের আয়োজন করবে বলেও জানান তিনি। মাহতাব বলেন, ‘আমরা এখন ডিজিটাল ইকোনমি নামে এক নতুন ধারার অর্থনীতিতে প্রবেশ করেছি, যেখানে আমাদের জীবনের সব কিছু ডিজিটাল মাধ্যমে সম্পন্ন হবে এবং এ যাত্রায় অংশীদার হওয়ার মাধ্যমে মানুষের জীবনযাত্রাকে নতুনভাবে সাজিয়ে তুলতে রবি বদ্ধপরিকর।’

অনুষ্ঠানে যোগ দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশের জন্য যে মহাসড়ক প্রয়োজন তা টেলিযোগাযোগ খাত থেকেই আসবে। এই মহাসড়কে আমি রবিকে সবচেয়ে আগ্রহী অংশীদার হিসেবে পেয়েছি। আমি শুধুমাত্র একটি সুদূরপ্রসারী পরিকল্পনা দিতে পারি, সেটি বাস্তবায়নে রবি সব সময় এগিয়ে আসে যা আমার জন্য অত্যন্ত উৎসাহব্যঞ্জক। আমি বিশ্বাস করি, ডিজিটাল রূপান্তরের পথে আমাদের অগ্রযাত্রায় রবি এখন একটি শক্ত ভিত্তির ওপর দাড়িয়ে আছে।’

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক বলেন, ‘রবিকে এ মাইলফলক অর্জনের জন্য অভিনন্দন। আমি বিশ্বাস করি, এই অর্জন রবির প্রতি মানুষের প্রত্যাশাকে আরও বাড়িয়ে দিয়েছে। আমি নিশ্চিত, উদ্ভাবনী ডিজিটাল সেবা এবং মানসম্পন্ন সেবার মাধ্যমে রবি জনগণের এ আস্থার প্রতিদান দেবে।’

৫ কোটি গ্রাহক অর্জনের যাত্রায় রবির বিভিন্ন মাইলফলক অর্জনের কথা অনুষ্ঠানে তুলে ধরেন কোম্পানির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদ। তিনি বলেন, দেশের প্রথম অপারেটর হিসেবে ৩.৫জি সেবা চালু, একমাত্র অপারেটর হিসেবে চালুর একদিনের মধ্যে সারা দেশে ৬৪টি জেলায় একযোগে ৪.৫জি সেবা চালু, দেশের প্রথম অপারেটর হিসেবে ভলটিই সেবা এবং নিজেদের নেটওয়ার্কে প্রথম ফাইভজির পরীক্ষা চালিয়েছে রবি।

রবি দেশের ‘সবচেয়ে কাঙ্ক্ষিত’ টেলিকম ব্র্যান্ডে পরিণত হয়েছে দাবি করে শিহাব আহমেদ বলেন, এমএনপির মাধ্যমে প্রতি ৭ জন গ্রাহকের মধ্যে ৫ জনের রবি নেটওয়ার্কে যোগদানই তার প্রমাণ। বিটিআরসির তথ্য অনুযায়ী, দেশে ১৬ কোটি ৬০ লাখ মানুষের হাতে নিবন্ধিত মোবাইল সিম রয়েছে। এর মধ্যে ৭ কোটি ৭০ লাখ গ্রাহক নিয়ে গ্রামীণ ফোন আছে শীর্ষে।