২০১২-১৩ অর্থবছরে ‘কাঁটা’ নামের একটি সিনেমা নির্মাণের জন্য অনুদান পান কবি ও নির্মাতা টোকন ঠাকুর। সময়মতো সে সিনেমা বানিয়ে মুক্তি না দেয়ায় তার বিরুদ্ধে সরকারি সম্পত্তি তছরুপের মামলা হয়েছে। সরকারবাদী সেই মামলায় রোববার (২৫ অক্টোবর) সন্ধ্যায় তাকে গ্রেপ্তার করেছে রাজধানীর নিউমার্কেট থানা পুলিশ।

নিউমার্কেট থানার থানার পরিদর্শক (তদন্ত) মো. ইয়াছিন আলী জানান, ঢাকা মহানগর আদালতের (সিএমএম) ৩ অক্টোবর জারি করা গ্রেপ্তারি পরোয়ানার প্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে সরকারি সম্পত্তি তছরুপের অভিযোগে মামলা করেছিল তথ্য মন্ত্রণালয়। সোমবার সকালে টোকন ঠাকুরকে আদালতে প্রেরণ করা হবে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কবি ও নির্মাতা টোকন ঠাকুর ২০১৩ সালে শহীদুল জহিরের গল্প ‌‘কাঁটা’ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদান পান। ৩৫ লাখ সরকারি অনুদানের মধ্যে ১৩ লাখ টাকা তথ্য মন্ত্রণালয় থেকে তুলে নিলেও ওই চলচ্চিত্রের কোনও কাজ করেননি। একারণে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে তথ্য মন্ত্রণালয়ের পক্ষে টোকন ঠাকুরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়।

সূত্র জানায়, ওই মামলার পরিপ্রেক্ষিতে চলতি মাসের ৩ অক্টোবর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে টোকন ঠাকুরের বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করা হয়। সেই ওয়ারেন্টের কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।