নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ এবং কিশোরদের অংশগ্রহণে মিডিয়া মোবিলাইজেশন শীর্ষক এক মতবিনিময় সভা মঙ্গলবার দুপুরে পাবনা প্রেসক্লাবের ভিআইপি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

বেসরকারি সংস্থা ব্রেড’র উপদেষ্টা পরিষদের সদস্য ড. নরেশ চন্দ্র মধুর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য দেন সংস্থার নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম। শুরুতেই প্রকল্পের সার্বিক দিক উপস্থাপন করেন ব্র্যাকের রাজশাহী ডিভিশনাল ম্যানেজার (ডিজেডি প্রোগ্রাম) রায়হানুল ইসলাম।

মতবিনিময় সভায় প্রধান ও বিশেষ অতিথি ছিলেন পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান ও সম্পাদক সৈকত আফরোজ আসাদ।

উন্মুক্ত আলোচনায় অংশ নেন পাবনা প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক আহমেদ হুমায়ুন কবির তপু, নিউএজ পত্রিকার মাহফুজ আলম, আরটিভির আবুল কালাম আজাদ, যমুনা টিভির কবি ছিফাত রহমান সনম, দীপ্ত টিভির সৈয়দ আক্তারুজ্জামান রুমী, ভোরের কাগজের রফিকুল ইসলাম সুইট, এটিএন নিউজের রিজভী জয়সহ আরও অনেকে।

মতবিনিময় সভায় স্থানীয়, আঞ্চলিক ও জাতীয় দৈনিক এবং বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, বর্তমান প্রেক্ষাপট ও মিডিয়ার ভুমিকায় আলোচনা সভা, প্রতিবন্ধকতা ও করণীয় ক্ষেত্র চিহ্নিতকরণ, শিশু ও নারী নির্যাতন এবং প্রতিরোধ বিষয়ক নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে প্রকল্প পরিচিতি, উদ্দেশ্য ও সমসাময়িক সময়ে নারী ও শিশুর প্রতি নির্যাতন বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

সভায় বক্তারা শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানসহ সামাজিক ভাবে শিশু ও নারী তথা জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে সবাইকে মোবিলাইজেশনের মাধ্যমে বেশি বেশি সচেতন করতে হবে। পাশাপাশি আইনের সক্রিয়তার পাশাপাশি নৈতিক শিক্ষার ব্যাপারে আরও বেশি যত্নশীল হওয়া প্রয়োজন।