বিদেশ গমনে ইচ্ছুক যাত্রীদের করোনা পরীক্ষা করানোর জন্য নতুন করে আরও বেসরকারি দুটি প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানে আরটি-পিসিআর ল্যাব থেকে করোনা নমুনা পরীক্ষা করানো যাবে। ১ নভেম্বর স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগ এ দুটি প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো- ঢাকার কাজী নজরুল ইসলাম এভিনিউয়ের স্টিমজ হেলথ কেয়ার বিডি লিমিটেড এবং গুলশানের গুলশান ক্লিনিক।

বিজ্ঞপ্তিতে বিদেশ গমনে ইচ্ছুক যাত্রীদের জন্য কোভিড-১৯ মুক্ত সনদ প্রদান করতে অনুমোদিত বেসরকারি সকল ল্যাবকে আবশ্যিকভাবে কিছু শর্ত বেধে দেয়। তার মধ্যে যাত্রীদের ৩ হাজার টাকা ফি নির্ধারণ, কোনো ল্যাব কোনো বিমান সংস্থার সঙ্গে বাধ্যতামূলক ল্যাব হিসেবে তালিকাভুক্ত না হওয়ার নির্দেশনা, বিদেশে বাংলাদেশের সুনাম অক্ষুণ্ন রাখার জন্য সতর্কতার সঙ্গে রিপোর্ট প্রদান, যথাসময়ে ওয়েবসাইটে সঠিক তথ্য আপডেট রাখা, বিমান ছাড়ার ৭২ ঘণ্টা আগে যাত্রীদের স্যাম্পল সংগ্রহ এবং বিমান ছাড়ার ২৪ ঘণ্টা আগে রিপোর্ট প্রদান, আরটি-পিসিআর ল্যাব প্রাঙ্গণে যাত্রীদের জন্য আলাদা স্যাম্পল কালেকশন বুথ স্থাপনসহ যাবতীয় শর্ত সমূহ লঙ্ঘন হলে ল্যাবগুলোর অনুমোদ বাতিল করা হবে বলে জানানো হয়।

কোভিড-১৯ মুক্ত এই সনদগুলো দেশের সব বিমানবন্দর, স্থলবন্দর ও নৌবন্দরে প্রদর্শন করে বিদেশ গমনে ইচ্ছুক যাত্রীরা দেশের বাইরে যেতে পারবেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এর আগে, গত ১৮ অক্টোবর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় কেন্দ্র (আইসিডিডিআরবি), ঢাকার সোবহানবাগের ডিএমএফআর মলিকিউলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিকস, ধানমন্ডির ল্যাবএইড লিমিটেড, মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল, মহাখালীর আইদেশী, ধানমন্ডির পপুলার ডায়াগনস্টিক সেন্টার, পান্থপথের স্কয়ার হাসপাতাল, বসুন্ধরার এভার কেয়ার হাসপাতাল, বনানীর প্রাভা ডায়াগনস্টিক ও গুলশানের ইউনাইটেড হাসপাতালকে বিদেশ গমনে ইচ্ছুক যাত্রীদের জন্য কোভিড-১৯ মুক্ত সনদ প্রদানের জন্য মনোনয়ন দেওয়া হয়।

এ নিয়ে সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ২৮টি প্রতিষ্ঠান থেকে বিদেশ গমনে ইচ্ছুক ব্যক্তিদের করোনা নমুনা পরীক্ষা করাতে হবে। এর আগে গত ২৩ জুলাই থেকে বিদেশ গমনে ইচ্ছুক সব যাত্রীর কোভিড নেগেটিভ সনদ বাধ্যতামূলক করেছে সরকার। এ জন্য সে সময় সারা দেশের ১৬টি সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানকে নির্ধারণ করা হয়েছিল।