একটি সেতুর অভাবে নওগাঁ জেলার পত্নীতলায় হাজার হাজার মানুষের দূর্ভোগে রয়েছে। মহাদেবপুর উপজেলার আত্রাই নদীতে মহিষবাথান এলাকার মানুষ সেতুর না থাকায় নৌকায় পারাপার করছেন। নদীর পূর্ব পাশে মহাদেবপুর উপজেলা সদর, পশ্চিমপাশে হাতুড় ইউনিয়ন এখানে বাজার, হাট হয়নি যোগাযোগ সমস্যার কারনে। রয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, বিভিন্ন সামাজিক ও আর্থিক প্রতিষ্ঠান ও সরকারী খাদ্যগুদাম।

এখানে প্রতিদিন হাজারো মানুষ আসে’ কিন্তু বিড়ম্বনায় পড়তে হচ্ছে এই নদী পারাপারে। বর্ষায় নদী পারাপারে একটি মাত্র নৌকা ভরসা! কেউ নৌকা মিস করলে ১ ঘন্টা বসে থাকতে হবে। আত্রাই নদী পাড়ি দিতে প্রতিদিন ৫ হাজার মানুষ চলাচল করে। কিন্তু দীর্ঘদিন একটি সেতু নির্মাণের এলাকাবাসী দাবি জানিয়েও সুফল পায়নি।

এলাকায় খোঁজ নিয়ে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, উপজেলা সদর থেকে অন্তত ১০ থেকে ১২ কিলোমিটার দূরে অনেক গ্রাম। প্রতিদিন মানুষকে ব্যবসা-চিকিৎসা-শিক্ষাসহ নানা কাজে আসতে হয়। সম্প্রতি মহিষবাথান ঘাটে ১ টি ও কাটাবাড়ী ঘাটে ১টি নৌকা নিয়ে মানুষ চলাচল করছে।

মহিষবাথান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইদ্রীস আলী জানান, আমার বিদ্যালয়ে ৫ শতাধিক শিক্ষার্থীর মধ্যে ৩ শতাধিক নদীর ওপারের বাসিন্দা। তাদের একমাত্র ভরসা নৌকা। বর্ষা মৌসুমে নৌকা ডুবির আশঙ্কা থাকে! একানে একটি সেতু র্নিমান হলে শিক্ষা ব্যবস্থার উন্নতি হবে। স্থানীয় পিয়ারা বেগম (৬০) জানান, নারী ও শিশুদের নদী পারাপার হতে সবচেয়ে বেশি সমস্যা হয়। একটি সেতু হলে আমাদের অনেক ভালো হবে।

মহাদেবপুর উপজেলা প্রকৌশলী সুমন মাহমুদ জানান, সেতু নির্মাণের জন্য এখানকার মটি পরীক্ষা করা হয়েছে। প্রকল্প পরিচালক স্থান পরিদর্শন করে প্রকল্প পরিকল্পনা প্রেরন করা হচ্ছে। করোনার কারনে হয়তো সময় লাগছে। আশা করছি দ্রুত অনুমোদনের কাগজপত্র পাওয়া যাবে।

মোঃ খালেদ বিন ফিরোজ