আফগানিস্তানের কান্দাহার শহরে সেনাবাহিনী সঙ্গে তালেবানদের সংঘর্ষে কয়েকজন তালেবান সদস্য নিহত হয়েছেন। আফগান জাতীয় সুরক্ষা অধিদপ্তরের (এনডিএস) বরাত দিয়ে ইরানের প্রেস টিভি রোববার জানায়, দক্ষিণ প্রদেশে ৭২ ঘণ্টায় ৬৩ জন তালেবান জঙ্গি নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ২৯ জন আহত হয়েছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আফগান বাহিনী কান্দাহারের পার্শ্ববর্তী পাঁচটি জেলার বিমান ও স্থলে আক্রমণ করে। এরই পরিপ্রেক্ষিতে তালেবানদের হামলা মোকাবেলা করে আফগান বাহিনী।

২০০১ সালের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে আক্রমণ চালানোর প্রত্যাহার করে নেয়। ফলে ১৯ বছর পরে দেশটিতে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এর আগে, গত শনিবার আফগানিস্তানের মার্কিন সন্ত্রাসী বাহিনীর দল ইউএসএফএআর জানায়, কান্দাহারের জারি জেলায় জঙ্গিরা আফগান জাতীয় সুরক্ষা বাহিনীর (এএনএসএফ) চৌকিতে হামলার পরে তালেবান সেই অবস্থানগুলিতে বিমান হামলা চালায়।

তালিবানের মুখপাত্র মোহাম্মদ নাইম ওয়ারদাক তার টুইটারে বলেছেন, ‘কান্দাহারে মার্কিন বিমান হামলায় ১০ বেসামরিক লোক নিহত হয়েছেন এবং বহু আবাসিক বাড়িঘর ধ্বংস হয়েছে। আফগানিস্তানের মার্কিন বাহিনী বেসামরিক নাগরিক হতাহতের দাবি উড়িয়ে দিয়ে বলছে,বিমান হামলাটি মার্কিন-তালেবান চুক্তি অনুসারে হয়েছিল।’

এদিকে, উরুজগান প্রদেশে পৃথক সংঘর্ষে কমপক্ষে ১০ জন তালেবান জঙ্গি নিহত এবং আহত হয়েছে আরও কমপক্ষে ১০ জন। গতকাল রোববার উরুগান প্রদেশের দেহরউড জেলায় ১০ জন তালেবানকে হত্যা করা হয়েছে এবং ১০ জন আহত হয়েছে। এ ছাড়া অভিযানে এক বিশাল জঙ্গি অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস করা হয়েছে বলে এমওডিতে টুইট বার্তায় বলা হয়েছে ।