রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় পদ্মা নদীতে ২১ কেজি ওজনের একটি কাতলা ও ২০ কেজি ওজনের একটি বড় বোয়াল মাছ ধরা পড়েছে। শনিবার (২০ ডিসেম্বর) দিবাগত ভোর রাতে দৌলতদিয়া ফেরি ঘাটরে অদূরে পদ্মা নদীতে জেলেদের জালে মাছ দুটি ধরা পড়ে। জেলেরা ওই দুটি মাছ বিক্রি করে ৭২ হাজার টাকা পেয়েছেন।
দৌলতদিয়া ফেরিঘাট এলাকার মৎস্য ব্যবসায়ী মাসুদ মোল্লা ২০ কেজি ওজনের বোয়াল মাছটি ২ হাজার ১০০ টাকা কেজি দরে কেনেন। আরেক ব্যবসায়ী চান্দু মোল্লা ১ হাজার ৩৫০ টাকা কেজি দরে কাতলা মাছটি কেনেন।

মাসুদ মোল্লা বলেন, শনিবার দিবাগত রাতে সদর উপজেলার জৌকুড়ার শুকুর হালদারসহ কয়েকজন পদ্মায় মাছ ধরতে নামেন। শেষ রাতের দিকে পদ্মা-যমুনার মিলনস্থল গোয়ালন্দের দেবগ্রাম এলাকায় জালে বোয়াল মাছটি ধরা পড়ে। তাঁরা মাছটি নিয়ে দৌলতদিয়া ঘাট টার্মিনাল সংলগ্ন মাছ বাজারে আসেন। তখন আমি নিলামের সর্বোচ্চ দরদাতা হিসেবে মাছটি ক্রয় করি। চান্দু মোল্লা বলেন, মাছটি কিনে ফেসবুকে আপলোড দিয়েছে। ঢাকার বিভিন্ন পরিচিত ব্যবসায়ী ও রাজনৈতিক নেতাসহ অনেকের সঙ্গে যোগাযোগ করছি। ১ হাজার ৪০০ টাকা কেজি দর পেলে বিক্রি করে দেব মাছটি।

গোয়ালন্দ উপজেলার মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, পদ্মায় দেশীয় প্রজাতির বড় বড় মাছ পাওয়া যাচ্ছে। এ ধরনের বড় মাছ সংরক্ষণ করা খুবই দরকার। এগুলোর বিচরণের জন্য অভয়াশ্রম করতে পারলে মাছের প্রজননে কোনও সমস্যা হতো না। সম্প্রতি উপজেলার মাসিক সমন্বয় সভায় বিষয়টির গুরুত্ব তুলে ধরেছি।

তিনি আরও বলেন, গোয়ালন্দের পদ্মা এখন ইলিশ মাছের জন্য গর্ব নয়। সেখানে ইলিশ মাছের বদলে প্রায়ই জেলেদের জালে ধরা পরছে বড় বড় রুই ,ব্রিগেট,পাঙ্গাশ ও কাতলা মাছ। তাতে জেলেদের অল্প পরিশ্রমে দিনে অন্তত একটা বড় মাছ শিকার করতে পারলেই বেশি লাভ হচ্ছে। তাই জেলেরা এখন ইলিশ ধরার জাল বদলে নদীতে বের জাল ফেলছে।