স্বাস্থ্য সচিব মোঃ আব্দুল মান্নান জানিয়েছেন, আমাদের সরকার এ দেশের মানুষকে বিনামূল্যেই করোনার টিকা দিতে চাচ্ছেন। সরকারের আগে কোন প্রাইভেট সেক্টর বা কোন কোম্পানী টিকা দেয়ার কার্যক্রম শুরু করতে পারবে না। কে, কিভাবে, কখন শুরু করবে এবং প্রাইভেট সেক্টর কি সুযোগ পাবে, এটা সরকার শর্ত দিয়ে নির্ধারণ করে দিবে। কারণ এটা এমন না যে ডিসপেনসারিতে পাওয়া যাবে। তাহলে দেশের মানুষের জন্য হুমকি হতে পারে। সরকার এগুলো পুরোটাই যথাযথভাবে মনিটর করবে। সরকারই দায়িত্ব পালন করবে। মানুষের জীবন নিয়ে যে কেউ যা ইচ্ছা তা করবে, সরকার এটা কখনোই হতে দিবে না।

তিনি বলেন, আমাদের মাননীয় প্রধান মন্ত্রী ‘ভ্যাকসিন হিরো’। আমাদের পূর্ব অভিজ্ঞতা যেহেতু অনেকের চেয়ে বেশী, সেহেতু আমরা সারা দেশে সুন্দরভাবে শুরু করতে পারবো এবং যথাযথভাবে সম্পন্নও করতে পারবো। মোবাইলেই সবকিছু পাওয়া যাবে। মোবাইলে মেসেজ দিয়েই সব কিছু করবো। কারা রেজিষ্ট্রেশনভুক্ত হবে এটা মেসেজেই পাবে। এ ব্যবস্থা আমরা করেছি এবং কাজটা প্রায় শেষের দিকে।

স্বাস্থ্য অধিদপ্তরের সচিব (সেবা বিভাগ) মোঃ আব্দুল মান্নান শনিবার বিকেলে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান।

সচিব বলেন, দেশে করোনার টিকা উৎপাদনের বিষয়ে যাচাই-বাছাই চলছে। বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রটোকল মতো তারা যদি মেইনটেইন করতে পারে, তাদের ট্রায়াল যদি সন্তোষ জনক হয়, তাতে যদি আমাদের বিশেষজ্ঞ টিম সন্তুষ্ট হয় তাহলে আমরা সামনের দিকে এগুবো। কেউ হঠাৎ করে আসবে আর অনুমোদন দিব, এরকম না। যারা মাঠে কাজ করবে এবং যারা ট্রেইনার তাদেরকে আমরা যথাযথ প্রশিক্ষণ দিয়েছি। তাদেরকে ইনসেনটিভ দেওয়ার জন্য বলেছি। ট্রেনিংয়ের জায়গাগুলো আমাদের সিভিল সার্জন থেকে শুরু করে সকলেই এটার সাথে সম্পৃক্ত। এ ভ্যাকসিন দেওয়ার অভিজ্ঞতা আমাদের আছে। পৃথিবীর যেকোন দেশের চেয়ে বাংলাদেশের অভিজ্ঞতা বেশী।

এর আগে হাসপাতালের সভাকক্ষে স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় সভায় যোগ দেন তিনি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের ঢাকা বিভাগীয় পরিচালক ডা. বেলাল হোসেন, ঢাকা জেলা সিভিল সার্জন ডা. আবু হোসেন মোঃ মঈনুল আহসান, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. হাফিজুর রহমান, গাজীপুরের সিভিল সার্জন ডা. মোঃ খায়রুজ্জামান প্রমূখ।