বাংলাদেশ বিমান বাহিনীর ‘বরিশাল র‌্যাডার ইউনিট’ এবং ‘হেলিকপ্টার সিমুলেটর ট্রেনিং ইন্সটিটিউট’ এর শুভ উদ্বোধন করা হয়েছে। বরিশাল ও বিমান বাহিনী ঘাঁটি বাশার এবং ঢাকায় একযোগে এই উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গতকাল সোমবার বঙ্গভবন থেকে ভিডিও টেলি কনফারেন্স (ভিটিসি) এর মাধ্যমে যুক্ত হয়ে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমান বাহিনী বরিশাল র‌্যাডার ইউনিট এবং হেলিকপ্টার সিমুলেটর ট্রেনিং ইন্সটিটিউট এর শুভ উদ্বোধন করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি ভিডিও টেলি কনফারেন্সের কনফারেন্সের মাধ্যমে যুক্ত হলে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি বিমান বাহিনীর বরিশাল র‌্যাডার ইউনিট থেকে তাকে স্বাগত জানান।

অনুষ্ঠানের ভাষণে রাষ্ট্রপতি বলেন, ‘জাতির পিতার কাঙ্ক্ষিত আদলে বিমান বাহিনীকে গড়ে তোলার জন্য তারই সুযোগ্য উত্তরসূরী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান বাহিনীতে নতুন নতুন স্থাপনা ও যুদ্ধোপকরণ সংযোজন করে চলেছেন। এরই ধারাবাহিকতায় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো বরিশাল র‌্যাডার ইউনিট এবং হেলিকপ্টার সিমুলেটর ট্রেনিং ইন্সটিটিউট।’

এসময় তিনি আশাবাদ ব্যক্ত করে করেন, ‘নতুন অন্তর্ভুক্ত র‌্যাডার বাংলাদেশের বিশাল সমুদ্রাঞ্চল তথা দেশের সমগ্র আকাশ সীমার মধ্যে শনাক্তকৃত বিমানসমূহকে সঠিক দিক নির্দেশনা প্রদান করতে এবং তাদের চলাচল ও নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করতে সক্ষম হবে।’

তিনি আরও বলেন, ‘নবনির্মিত হেলিকপ্টার সিমুলেটর ট্রেনিং ইন্সটিটিউট বিমান বাহিনীর বৈমানিকগণের উড্ডয়ন প্রশিক্ষণের একটি গুরুত্বপূর্ণ অংশ সিমুলেটরের মাধ্যমে সম্পন্ন করবে, যা প্রশিক্ষণ ব্যয় উল্লেখ যোগ্য হারে হ্রাস করবে এবং উড্ডয়ন নিরাপত্তাকে আরও দৃঢ় করবে।’ উদ্বোধনী অনুষ্ঠানে সামরিক ও বেসামরিক উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।