টিকা নেওয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত হয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন। তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। গতকাল এ তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. সেলিম হোসেন।

তিনি আরও জানান, মো. মোহসীন অসুস্থবোধ করলে ১৮ ফেব্রুয়ারি করোনা পরীক্ষার নমুনা দেন। এর পর ১৯ ফেব্রুয়ারি করোনা পজিটিভ হওয়ার খবর আসে। ৭ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে করোনার টিকা নিয়েছিলেন তিনি। বর্তমানে তার সামান্য কাশি আছে, তবে জ্বর নেই।

চিকিৎসকরা জানিয়েছেন, টিকা নেওয়ার পরও যে কেউ করোনায় আক্রান্ত হতে পারেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য নজরুল ইসলাম বলেন, তিনি আগেই সংক্রমিত হয়ে থাকতে পারেন। হয়তো লক্ষণ প্রকাশ পায়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক বেনজির আহমেদ বলেন, টিকার একটি কার্যকর সময় আছে। সাত দিন পর অ্যান্টিবডি তৈরি শুরু হয়। তার মানে এমন নয় যে, করোনা হবে না। ধীরে ধীরে অ্যান্টিবডি বৃদ্ধি পাবে। করোনার টিকার প্রথম ডোজ দেওয়ার আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ। তখন দেখা যাবে ৭০ থেকে ৮০ শতাংশ ক্ষেত্রে এ সংক্রমণটা হবে না। ভাইরাসটির শক্তিকালীন মেয়াদ থাকে ১৪ দিন।