যুক্তরাষ্ট্র সরকার জনসন অ্যান্ড জনসনের এক ডোজের করোনা ভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে। এতে সামনের দিনগুলোয় দেশটিতে আরও লাখ লাখ নাগরিক টিকার আওয়তায় আসবেন। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন গত শনিবার প্রাপ্তবয়স্কদের (১৮ বা তার বেশি বয়সী) জন্য জনসনের এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এর আগে গত শুক্রবার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি প্যানেল এ টিকার অনুমোদন দেওয়ার জন্য সর্বসম্মত সুপারিশ করে। ইতোমধ্যে টিকাটি বিভিন্ন টিকাদান কেন্দ্রে পাঠানো শুরু হয়েছে। জনসনের টিকাসহ মার্কিন প্রশাসন তিনটি টিকার অনুমোদন দিল। করোনায় আক্রান্ত বিশ্বে সবচেয়ে বিপর্যস্ত দেশ আমেরিকায় সর্বপ্রথম ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদন পায়। তার পরই মর্ডানার টিকার অনুমোদন দেয় মার্কিন প্রশাসন। এই দুটি কোম্পানির টিকাই নিতে হয় দুটি ডোজ করে। এতে টিকা কর্মসূচির গতি শ্লথ হয়ে আসে। কিন্তু জনসনের ক্ষেত্রে এক ডোজেই কোর্স শেষ।

বিবিসি জানিয়েছে, জনসনের টিকাটি ফাইজার ও মর্ডানার টিকার তুলনায় দামে সাশ্রয়ী হবে এবং ফ্রিজারের বদলে সাধারণ ফ্রিজেই এটি সংরক্ষণ করা যাবে। ট্রায়ালে দেখা গেছে, এ টিকাটি গুরুতর অসুস্থতা প্রতিরোধ করতে পারে। তার পরও সামগ্রিকভাবে টিকাটির কার্যকারিতা ৬৬ শতাংশ।

যুক্তরাষ্ট্র অনুমোদন দেওয়ার পর ধারণা করা হচ্ছেÑ বিশ্বের অন্য দেশগুলোও এই টিকার দিকে ঝুঁকবে। এ অনুমোদনের প্রশংসা করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এটা যুক্তরাষ্ট্রের সবার জন্য আনন্দের খবর। একটি উৎসাহজনক উন্নয়ন। এর পাশাপাশি সবাইকে সতর্কও করেছেন তিনি। বলেছেন, লড়াই শেষ হতে এখনো অনেকটা পথ বাকি।