নিজ গ্রামের বাড়ি মানিকগঞ্জের হরিরামপুরের যাত্রাপুরে চিরনিদ্রিায় শায়িত হলেন সংগীতশিল্পী জানে আলম। আজ বুধবার বাদ আসর জানাজা শেষে পারিবারিক কবরস্থানের তার দাফন সম্পন্ন হয়। এর আগে সকাল ১০টায় মগবাজার বাসভবন এলাকায় তার জানাজা অনুষ্ঠিত হয়। এরপর জানে আলমের মরদেহ নিয়ে যাওয়া হয় নিজ গ্রামের বাড়ির উদ্দেশে।

গতকাল মঙ্গলবার রাত ১০টায় রাজধানীর পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জানে আলম। মাসখানেক আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। এরপর নিউমোনিয়ায় আক্রান্ত হন। পরে অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

মানিকগঞ্জের হরিরামপুরের যাত্রাপুর গ্রামে জানে আলমের জন্ম। স্বাধীনতার পরপরই তার গানের শুরুটা। প্রথম অ্যালবাম ‘বনমালী’ দিয়ে তার পরিচিতি। সে সময় পপ শিল্পী আজম খান তাকে অনেক অনুপ্রেরণা দিয়েছেন। পপ গানের মধ্যে ফোক ধাঁচ এবং অধ্যাত্মবাদ যুক্ত করে গান করা তার বৈশিষ্ট্য।

জানে আলমের নিজের গাওয়া গানের সংখ্যা প্রায় চার হাজার। এ ছাড়া তার লেখা, সুর ও সংগীত পরিচালনায় প্রায় তিন হাজার গান রয়েছে। বাংলাদেশের অনেক পরিচিত শিল্পীই তার গান গেয়েছেন। তার গাওয়া বিখ্যাত গানের তালিকায় রয়েছে ‘একটি গন্ধমের লাগিয়া’, ‘স্কুল খুইলাছেরে মাওলা’, ‘কালি ছাড়া কলমের মূল্য যে নাই’, ‘তুমি পিরিতি শিখাইয়া’, ‘দয়াল বাবা কেবলা কাবা’ ইত্যাদি।