মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আকম মোজাম্মেল হক এমপি বলেছেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক ও অভিন্ন। একে বিচ্ছিন্ন করার কোন সুযোগ নেই। মহান মুক্তিযুদ্ধের ভিত্তি একদিনেই গড়ে উঠেনি, জাতির পিতার দীর্ঘ ২৩ বছর আন্দোলন ও সংগ্রামের ধারাবাহিকতায় আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি। বাংলাদেশ স্বাধীনতার পরবর্তী ৫০ বছরের মধ্যে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার সরকার মাত্র ২০ বছর রাষ্ট্রীয় ক্ষমতায়। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করে জিয়াউর রহমান, এরশাদ ও খালেদা জিয়া মিলে বাকী ৩০ বছর তারা রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। তারা দেশকে এগিয়ে নিতে পারেনি। দেশের যা কিছু উন্নয়ন ও অর্জন হয়েছে তা আওয়ামীলীগের ২০ বছরে হয়েছে। এদেশ স্বয়ংসম্পূর্ণ হোক তা তারা কোন দিনই চায়নি। তারা দেশকে অন্যের উপর নির্ভরশীল রাখতে চেয়েছিল।

তিনি আরো বলেন, একমাত্র বঙ্গবন্ধুরই এখতিয়ার ছিলো স্বাধীনতা ঘোষণা দেওয়ার। কারণ জনগণ তাঁকে এই অধিকার দিয়েছিলো। এখন সময় এসেছে সকল অপশক্তিকে রুখে দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে মঙ্গলবার বিকেলে গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
প্রভাষক খাজা ইমরান মাসুদ, মানবিক ও সামাজিক বিজ্ঞান বিভাগের প্রভাষক আফরোজা হক, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মো. তাইবুর রহমান এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী বিনয় ব্যানার্জী

বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ হাবিবুর রহমান। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম। প্রভাষক খাজা ইমরান মাসুদের সঞ্চালনায় বক্তব্য রাখেন রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আনওয়ারুল আবেদীন, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মো. তাইবুর রহমান এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী বিনয় ব্যানার্জীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতৃবৃন্দ।