করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর টিকা নিতে পারবেন। কেউ প্রথম ডোজ নিয়ে আক্রান্ত হলে সেক্ষেত্রেও ‘নেগেটিভ’ হওয়ার ২৮ দিন পর টিকা নিতে পারবেন। আজ বুধবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, টিকার প্রথম ও দ্বিতীয়, দুই ডোজের ক্ষেত্রেই এই সময় প্রযোজ্য হবে। অনেক জায়গা থেকেই অনেক রকম তথ্য পাওয়া যাচ্ছে। তবে স্বাস্থ্য অধিদপ্তর মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী চলছে। অতিরিক্ত পার্শ্বপ্রতিক্রিয়ায় যেন কোনো সমস্যা না হয়, সে সাবধানতার জন্য ২৮ দিন পর টিকা নেওয়ার জন্য বলা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক জানান, যারা প্রথম ডোজ নেয়নি তারা সুস্থ হওয়ার সার্টিফিকেট পাওয়ার কমপক্ষে ২৮দিন পর যে কোনো সময় টিকা নেবেন। প্রথম ডোজ নিয়ে আক্রান্ত হলে পরীক্ষায় ‘নেগেটিভ’ হওয়ার ২৮ দিন পর টিকা নিতে হবে।

লকডাউন পরিস্থিতিতে প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজ পেতে যাদের সমস্যা হচ্ছে তাদেরও শঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, যাদের প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ হয়েছে, তাদের শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। ১২ সপ্তাহের মধ্যে যে কোনো সময় টিকা নিলেই হবে। যদি কোনো কারণে লকডাউন কার্যক্রম দীর্ঘায়িত হয় সেক্ষেত্রে ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ নিশ্চিত করতে বিকল্প কোনো ব্যবস্থার বিষয়েও আমরা সজাগ রয়েছি। আমরা ব্যবস্থা নেব।

ডা. মীরজাদী সেব্রিনা জানান, সবাই টিকা পাবে। কোনো দ্বিধা নেই। লকডাউনে টিকা কার্যক্রম চলবে। টিকা কার্ড সঙ্গে থাকলে টিকা নিতে যাওয়া যাবে। রোজায় টিকা নেওয়ার বিষয়ে তিনি জানান, রোজায় টিকা নেওয়া যাবে কি না- এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের কাছে পরামর্শ চাওয়া হয়েছিল। তারা জানিয়েছে, রোজার মধ্যে টিকা নিতে কোনো বাধা নেই।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল মঙ্গলবার পর্যন্ত করোনার প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ৫৬ লাখ ৭৬ হাজার ৩১৩ জনকে। আর ৭ লাখ ৩৩ হাজার ১৭৫ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। দুই ডোজের টিকা দেওয়া চলমান।