মহামারি করোনাতে রোগীদের অনন্য সেবা দেওয়ায় ‘কোভিড হিরো’র পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব। রোটারি ইন্টারন্যাশনাল এ পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করে।

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন। বৃহস্পতিবার (১৭ জুন) রোটারি ইন্টারন্যাশনাল সূত্রে জানা গেছে, অধ্যাপক স্বপ্নীল মহামারির সময় মানুষদের খাবার, হ্যান্ড সেনিটাইজারসহ ১৬টি কার্যক্রম চালু করেছেন। লকডাউনের সময় তিনি ২৪ জন চিকিৎসককে নিয়ে একটি টিম গঠন করে প্রতিদিন ৩০০ রোগীকে টেলিমেডিসিনের মাধ্যমে সেবা দিয়েছেন। করোনা নিয়ে তার ১৭টি গবেষণা পত্র দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। লিভার রোগীদের ভ্যাকসিন নীতিমালা প্রস্তুত করতে তার ব্যাপক ভূমিকা রয়েছে।

এর আগে তিনি ওয়াল্টন গ্রুপ হেলথ কেয়ার হিরোস ২০২০, গ্লোবাল বিজনেস সিএসআর অ্যাওয়ার্ড ২০২১ ও ওয়ানকা গ্লোবাল হেলথ কেয়ার লিডারশিপ অ্যাওয়ার্ড ২০২১ অর্জন করেন। করোনার শুরু থেকেই তিনি রোগীদের চিকিৎসাসেবা দিয়ে আসছেন। তিনি নিজেও করোনায় আক্রান্ত হয়েছেন। এরপরও তিনি প্রতিনিয়ত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। তারই পুরস্কার হিসেবে রোটারি ইন্টারন্যাশনাল তাকে কোভিড হিরো পুরস্কারের জন্য নির্বাচিত করে।