গাজীপুর সিটি কর্পোরেশনের ২০২১-২০২২ অর্থ বছরের জন্য রাজস্ব ও উন্নয়নসহ ২০ হাজার ৯৮৬ কোটি ২৪ লাখ ৩৬ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত এ বাজেটে ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৬৮৮ কোটি ৮৩ লাখ ৫৫ হাজার টাকা। বাজেটে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য উদ্বৃত্ত রাখা হয়েছে ২৯৭ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা।

উল্লেখ্যযোগ্য আয় সমূহ হচ্ছে বৈদেশিক সাহায্যপুষ্ট ও ডিপিপি প্রকল্প বাবদ ১৯ হাজার ৯৫২ কোটি ৭২ লাখ ২৮ হাজার টাকা। রাজস্ব খাতে ৬৩২ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকা। সরকারি উন্নয়ন হিসাব খাত বাবদ ১২৫ কোটি টাকা। ব্যয়ের উল্লেখ্যযোগ্য খাত হচ্ছে বৈদেশি সহায়তা ও ডিপিপি প্রকল্প বাবদ ১৯ হাজার ৬৯১ কোটি ৬১ লাখ ৬৬ হাজার টাকা। রাজস্ব খাতে ৫৬৭ কোটি ৮০ লাখ ৬১ হাজার টাকা। সরকারি অনুদান ব্যয় ১৪০ কোটি ৬৭ লাখ টাকা।

গত ২০২০-২০২১ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৫ হাজার ৭ কোটি ২১ লাখ ২৮ হাজার টাকার। গত বছরের তুলানায় এবারের প্রস্তাবিত বাজেটে প্রায় ১৫হাজার কোটি টাকা বেশি ঘোষণা করা হয়েছে। রবিবার মহানগরের গাছা আঞ্চলিক কার্যালয়ের মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি মেনে আনুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষণা করেন গাসিক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

বাজেট ঘোষণার আগে সিটি কর্পোরেশনের সকল কাউন্সিলদের নিয়ে গাসিক মেয়র এক সভায় মিলিত হন। ওই সভায় ২০২১-২০২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট চুড়ান্ত করা হয়। মহানগরের ১২নং ওয়ার্ড কাউন্সিলর এবং অর্থ ও সংস্থাপন সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর আব্বাস উদ্দিন খোকনের সভাপতিত্বে সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজলের সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা গোলাম কিবরিয়া প্রমুখ। পরে উপস্থিত কাউন্সিলরগণ ২০২০-২০২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট চুড়ান্ত করেন।

বাজেট বক্তৃতায় মেয়র মোঃ জাহাঙ্গীর আলম বলেন, অনুষ্ঠানে মেয়র মোঃ জাহাঙ্গীর আলম বলেন, গাজীপুর দেশের সর্ববৃহৎ সিটি কর্পোরেশন। সে বিবেচনায় এবার সর্বাধিক ২০ হাজার কোটি টাকার অধিক বাজেট ঘোষণণা করা হয়েছে। এতে রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নরকে সবচে বেশী গুরুত্ব দেওয়া হয়েছে। আমরা সিটি কর্পোরেশনের সমতা ভিত্তিক উন্নন চাই। গাজীপুরকে গ্রীণ সিটি ক্লিন সিটি নির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়া বাজেটে যানজট নিরসন, পরিবেশ সুরক্ষা ও জলাবদ্ধতা নিরসনের উপরও গুরুত্ব দেয়া হয়েছে।

মেয়র জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশে আয়তনের দিক দিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন সর্ব বৃহৎ সিটি কর্পোরেশন। গাজীপুরকে সবার জন্য বসবাসযোগ্য একটি সুন্দর ও পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে চাই। সে লক্ষ্যে আমি দিনরাত কাজ করে যাচ্ছি। আমরা ৫ বছরে কর্ম ঘন্টা হিসেবে ১২ বছরের কাজ করার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছি। কারণ বিগত কোন সরকারের আমলে গাজীপুরের কোন উন্নয়ন মূল কাজ হয়নি। তাই গাজীপুর শহরকে একটি পরিচ্ছন্ন গ্রীন সিটি হিসেবে আমি আমার সততা থেকে এক ইঞ্চি নড়ব না। কেউ অন্যায় বা দূর্নীতি ও অনিয়ম করলে তাকে ছাড় দেওয়া হবে না।