তালেবান বলেছে, আফগানিস্তান একটি ‘স্বাধীন ও সার্বভৌম’ জাতি। প্রায় ২০ বছর পর দেশটি থেকে মার্কিন সেনা চলে যাওয়ার পর এমন মন্তব্য করলো তালেবান। মার্কিন সেনাদের আফগানিস্তান ছেড়ে যাওয়াকে একটি ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলেও বর্ণনা করেছে তারা। খবর আল জাজিরার। মার্কিন সেনাবাহিনীর শেষ সৈন্য দেশ ছাড়ার পর মঙ্গলবারই কাবুল বিমানবন্দরের দায়িত্ব বুঝে নেয় তালেবান যোদ্ধারা। এরপর রাতে কাবুলের আকাশে বন্দুক থেকে ছোঁড়া গুলি ও আতশবাজির আলো দেখা যায়। মঙ্গলবার কাবুল বিমানবন্দর থেকে সংবাদ সম্মেলনও করে তালেবান।

ওই সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আমাদের কোনও সন্দেহ নেই যে ইসলামি আমিরাত আফগানিস্তান একটি স্বাধীন ও সার্বভৌম জাতি। আমেরিকা পরাজিত হয়েছে। আর দেশের জনগণের পক্ষে বলতে চাই, আমরা পুরো বিশ্বের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চাই। এসময় তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেন, আফগানরা ‘আমাদের মুক্তি, স্বাধীনতা ও ইসলামি মূল্যবোধ রক্ষা’ করবে।

এর আগে মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান মেরিন জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি জানান, আমি এখানে আফগানিস্তান থেকে প্রত্যাহার এবং মার্কিন নাগরিকদের সরিয়ে নেয়ার সামরিক অভিযানের সমাপ্তি ঘোষণা করতে এসেছি।

তিনি আরও বলেন, আমরা যাদের আনতে চেয়েছিলাম তাদের সবাইকে নিয়ে আসতে পারিনি। কিন্তু আমি মনে করি, যদি আমরা আরও ১০ দিন থাকতাম তাহলেও আমরা যাদের নিয়ে আসতে চাইছিলাম তাদের সবাইকে বের করে আনতে পারতাম না এবং সেখানে থাকা মানুষরা তখনও হতাশ হতো। এটি একটি কঠিন পরিস্থিতি।

ম্যাকেঞ্জি জানান, সোমবার দিনগত রাত ১২টার এক মিনিট আগে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সবশেষ একটি বড় সি-১৭ সামরিক পরিবহন বিমান ছেড়ে আসে। এর আগে চলতি বছরের শুরুর দিকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের জন্য ৩১ আগস্ট সময়সীমা বেঁধে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।