গাজীপুর সিটি কর্পোরেশনের (গাসিক) মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও স্বার্থ পরিপন্থী কর্মকান্ডের অভিযোগে কারণ দর্শানোর (শো-কজ) চিঠি দিয়েছে কেন্দ্রীয় আওয়ামীলীগ। রবিবার কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত ওই চিঠির জবাব আগামী ১৫ দিনের মধ্যে দিতে বলা হয়েছে। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, পার্টি থেকে ব্যাখ্যা চেয়ে ১৫ দিনের সময় বেঁধে দিয়ে একটি চিঠি দিয়েছে। আমি যথাসময়ে কারণ দর্শানো নোটিশের (শো-কজ) লিখিত জবাব দেব। আমি দলীয় সভানেত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সিদ্ধান্তকে মেনে নেব।

সম্প্রতি গাসিক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের কণ্ঠে কিছু মন্তব্যসহ একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। ওই ভিডিও’তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্থানীয় কয়েকজন আওয়ামী লীগ নেতা সম্পর্কে মেয়র জাহাঙ্গীর আলম বিতর্কিত মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছে। এ ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে স্থানীয় নেতা কর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। তবে দলের একাংশের নেতাকর্মীদের দাবী ষড়যন্ত্রকারীরা মেয়র জাহাঙ্গীরের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে গাজীপুরের উন্নয়নকে বাধাগ্রস্থ করতে প্রযুক্তিগত কৌশল খাটিয়ে মেয়র জাহাঙ্গীরের নামে এ অডিও ভাইরাল করেছে।

গাসিক মেয়র জাহাঙ্গীর ফেসবুকে ভাইরাল হওয়া বক্তব্যটি নিজের নয় বলে দাবী করে বলেন, এটা আমার বিরুদ্ধে একটি ডিজিটাল ষড়যন্ত্র। প্রযুক্তিগত কৌশল খাটিয়ে ‘সুপার এডিট’ করে আমার কণ্ঠ নকল করে এ ভিডিও/অডিও করা হয়েছে। আমার নির্বাচনী বিরোধীতাকারী এবং ষড়যন্ত্রকারীরা সঙ্ঘবদ্ধ হয়ে আমাকে রাজনৈতিকভাবে হেয় করার জন্য এ ভিডিও ভাইরাল করে আমার বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে। এই ষড়যন্ত্রের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জননেত্রী শেখ হাসিনাকে প্রশ্নবিদ্ধ করতে আওয়ামী লীগ এবং আমাকে জাতির কাছে হেয় করা হয়েছে। আমি বারবার এর প্রতিবাদ করে আসছি এবং এখনও আমি এসব ষড়যন্ত্রের প্রতিবাদ করছি। ইতোমধ্যে আমার আইনজীবীর সঙ্গে কথা বলেছি।

তিনি আরো বলেন, ’৭৫ সালের পর আমার জন্ম। বঙ্গবন্ধু শহীদ হবার পর জাতির পিতাকে অনুসরণ করে আমি আওয়ামী লীগের রাজনীতিতে এসেছি। আমার রাজনীতি শুরু ছাত্রলীগ দিয়ে। জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগকে আমি ভালবাসি। জাতির জনকের কণ্যা মাননীয় প্রধানমন্ত্রী এবং দলের নেতাকর্মীর কাছে আমার বিরুদ্ধে ভুল বুঝানোর একটি মহল বিভিন্ন কথা নকল করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে।