আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা ও সংগঠনের আর্থিক ব্যবস্থাপনা শাখার প্রধান সামি জসিম আল জাবুরিকে গ্রেপ্তার করা হয়েছে। ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল খাদেমির টুইটের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে সোমবার এই তথ্য জানিয়েছে এএফপি। টুইটবার্তায় ইরাকের প্রধানমন্ত্রী বলেন, দেশটির একটি সীমান্তবর্তী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করেছে ইরাকের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা। তবে ঠিক কোন এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে তা স্পষ্ট করেননি খাদেমি।

আইএসের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নেতা আবু বকর আল বাগদাদির এক সময়ের প্রধান সহকারী জাবুরি বর্তমানে গোষ্ঠীটির আর্থিক ব্যবস্থাপনা বিভাগ দেখাশোনার দায়িত্বে আছেন। ২০১৯ সালের ২৬ অক্টোবর সিরিয়াতে এক মার্কিন অভিযানে নিহত হন বাগদাদি। তারপর থেকে এই দায়িত্বে আছেন জাবুরি।

তার সম্পর্কে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, ‘নিজেদের দখলকৃত অঞ্চলের অর্থনৈতিক বিষয়গুলোর পাশপাশি তেল, গ্যাস ও অন্যান্য খনিজ সম্পদ উত্তোলন ও বিক্রির বিষয়টি তদারকের দায়িত্বে আছেন জাবুরি।’

২০১৪ সালে ইরাক-সিরিয়ার সীমান্তের কিছু অংশ ও সীমান্তবর্তী বেশ কিছু এলাকা দখল করে আলাদা রাষ্ট্র ঘোষণা করে আন্তর্জাতিক ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস। ইরাকের এক তৃতীয়াংশ অঞ্চল বর্তমানে এই গোষ্ঠীর দখলে আছে। ২০১৫ সালের সেপ্টেম্বরে জাবুরিকে শীর্ষ বৈশ্বিক সন্ত্রাসীর তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। তার মাথার দাম ঘোষণা করা হয় ৫০ লাখ ডলার।