সরকারি মোবাইল অপারেটর টেলিটক দেশে পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেট সেবা ৫-জি চালু করতে যাচ্ছে আগামী ১২ ডিসেম্বর। টেলিযোগাযোগ খাতের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সদস্যদের জন্য গতকাল শনিবার আয়োজিত ‘৫-জি প্রযুক্তি ও টেলিটকের প্রস্তুতি’ শীর্ষক কর্মশালায় সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন এ তথ্য জানান।

অনুষ্ঠানে সাহাব উদ্দিন জানান, ৫-জি চালুর বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। গ্রাহকদের জন্য ২০২২ সালের মধ্যে ঢাকায় ২০০টি এলাকায় তা চালু করা হবে। পর্যায়ক্রমে ঢাকাসহ অন্যান্য স্থানে এ সেবা বিস্তৃত করা হবে। গ্রামাঞ্চলে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ভিওআইপির অবৈধ ব্যবহারের ক্ষেত্রে টেলিটকের সিম বেশি পাওয়া যায় কেন এমন প্রশ্নের জবাবে সাহাব উদ্দিন বলেন, ‘এ ধরনের অভিযোগ পেলে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেব।’ তবে এ বিষয়ে টেলিটকের বিক্রয়, বিতরণ ও গ্রাহক সম্পর্ক বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) শেখ ওয়াহিদুজ্জামান বলেন, ‘আমরা অভিযোগের সূত্র ধরে বেশ কিছু ডিলার ও রিটেইলারকে তালিকা থেকে বাতিল করেছি।’ টিআরএনবির সভাপতি রাশেদ মেদেহী ও সাধারণ সম্পাদক সমীর কুমার দে এ সময় উপস্থিত ছিলেন।