গাজীপুরে টঙ্গীর মাজার বস্তিতে শনিবার ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিটের কর্মীরা প্রায় দুই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে মালামালসহ পাঁচ শতাধিক ঘর পুড়ে গেছে। তবে হতাহতের কোন ঘটনা ঘটে নি।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক দিনমনি শর্মা ও স্থানীয়রা জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের টঙ্গী পশ্চিম থানা এলাকায় সড়ক ও জনপথ ভবন এবং সেনা কল্যাণ ভবনের পাশে ঝিলের উপর সরকারি জায়গায় গড়ে উঠেছে মাজার বস্তি। এ বস্তিতে স্বল্প আয়ের মানুষ বসবাস করতেন। শনিবার ভোর রাত পৌণে চারটার দিকে বস্তির মাঝামাঝি একটি ঘরে আগুনের সূত্রাপাত হয়। মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে। স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের টঙ্গী, কুর্মিটোলা, উত্তরা ও পূর্বাচল ষ্টেশনের ৯টি ইউনিট পর্যায়ক্রমে ঘটনাস্থলে পৌছে আগুন নেভানোর কাজ শুরু করেন। তারা প্রায় দুই ঘন্টা চেষ্টার পর সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। তবে আগুন পুরোপুরি নেভাতে দীর্ঘক্ষণ ড্যাম্পিংয়ের কাজ করেন তারা। আগুনে মালামালসহ পাঁচ শতাধিক ঘর পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে। তবে হতাহতের কোন ঘটনা ঘটে নি। ঘটনার সময় আগুনে চোখের সামনে মালামালসহ নিজেদের ঘর পুড়ে যেতে দেখে বস্তিবাসিরা এসময় আহাজারি করতে থাকেন। অনেকে পুড়ে যাওয়া ঘর থেকে থেকে বিভিন্ন মালামাল কুড়ানোর চেষ্টা করেন।

তিনি আরো জানান, প্রাথমিকভাবে জানা গেছে মশার কয়েল থেকে ওই অগ্নিকান্ডের সূত্রাপাত হয়। পরে বস্তিতে ছড়িয়ে পড়া আগুনের তাপে বিভিন্ন কক্ষে থাকা গ্যাস সিলিন্ডারের পাইপ লিকেজ হয়ে আগুন দ্রুত ছড়িয়ে নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে।