বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া কো-অপারেশন এফ্লোট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত)-২০২১ চলছে। এ মহড়ায় অংশ নিতে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ USS TULSA বুধবার (৮ ডিসেম্বর) চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছেছে।

সফরকারী জাহাজটি চট্টগ্রাম বন্দর জেটিতে আগমনকালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল এর চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকী জাহাজটিকে স্বাগত জানান। জাহাজটি চট্টগ্রাম বন্দরে আগমনের প্রাক্কালে নৌবাহিনীর একটি সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী বাদ্য পরিবেশন করে জাহাজটিকে স্বাগত জানায়। বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজটির অধিনায়ক কমান্ডার উইলিয়াম ডিভর্ক বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ চট্টগ্রাম নৌ-অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক এবং কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন।

এছাড়া যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও জাহাজটির অধিনায়ক আগামীকাল বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এ মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

গত ৪ ডিসেম্বর থেকে চলমান মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর Littoral Combat Ship (LCS) USS TULSA, MH-60S হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দুর্জয় ও মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট (এমপিএ) অংশগ্রহণ করে। যৌথ এ প্রশিক্ষণ মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা। উল্লেখ্য, মহড়া শেষে জাহাজটি আগামী ১১ ডিসেম্বর বাংলাদেশ ত্যাগ করবে।