ক্রীড়া ডেস্ক :
বেশ কিছু দিন ধরেই ইংলিশ ক্রিকেটে পুরুষদের টেস্ট দলে বাজে সময় যাচ্ছিল। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজ ও অ্যাশেজ সিরিজে হারের পর থেকেই মুলত ইংল্যান্ড টেস্ট দল নেতৃত্বহীন হয়ে পড়ে। কেবল ছিল আনুষ্ঠানিক ঘোষনার অপেক্ষা।
সেটা আজ আনুষ্ঠানিক ভাবে দিয়ে দিলেন ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুট। পদত্যাগ প্রসঙ্গে জো রুট বলেছেন, ‘ক্যারিবিয়ান সফর থেকে ফিরে আমি ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’
জো রুটের পদত্যাগ ইংলিশ ক্রিকেটে বিশাল অস্থিরতারই প্রকাশ করেছে। অ্যাশেজে এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের সিরিজ পরাজয়ের পর ইসিবিতে টেস্ট দলে ক্ষমতার শূন্যতা দেখা দিয়েছিল। পুরুষদের দলে কোনো ব্যবস্থাপনা পরিচালক ছিল না। কোনো প্রধান কোচ, কোনো নির্বাচক এবং কোনো টেস্ট অধিনায়ক নেই। .
আইসিসির প্রোফাইলে পুরো নাম জোসেফ এডওয়ার্ড রুট। ভারতের নাগপুরে ২০১২ সালে টেস্ট অভিষেক ঘটেছিল। এরপর অনেকটা পথ অতিক্রম করে ২০১৭ সালে দলের টেস্ট অধিনায়কের দায়িত্ব পেলেন। দীর্ঘ ৫ বছর পার করলেন অধিনায়ক হিসাবে। অবশেষে ২০২২ সালের এপ্রিলে টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিলেন।
তবে রুট নিশ্চিত করেছেন যে তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলা চালিয়ে যাবেন। তিনি যোগ করেছেন, ‘আমি পরবর্তী অধিনায়ক, আমার সতীর্থ এবং কোচদের যেভাবে পারি সাহায্য করার জন্য মুখিয়ে আছি।’ বেন স্টোকস, রুটের সহ-অধিনায়ক হিসাবে কাজ করেছেন। অধিনায়ক হিসাবে তার স্থলাভিষিক্ত হওয়ার প্রথম দিকের ফেভারিট ব্যক্তি বেন।
যদিও ররি বার্নস, স্টুয়ার্ট ব্রড এবং জস বাটলার অধিনায়ক হওয়া প্রতিযোগীতায় রয়েছেন। যদিও কেউই ইংল্যান্ডের সেরা একাদশে জায়গা নিশ্চিত করতে পারেননি।
১৯৯০ সালের ৩০ ডিসেম্বর ইংল্যান্ডে জন্মগ্রহণ করা রুট বিশ্ব ক্রিকেটকে হতবাক করে দিয়ে ঘোষনা দিলেন, ‘আমি আমার দেশকে নেতৃত্ব দিতে পছন্দ করতাম, কিন্তু সম্প্রতি এই অধিনায়কত্ব আমার ও দলের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।’
১১৭টি টেস্টে ২৫টি সেঞ্চুরি, ১৫২টি ওডিআই ম্যাচে ১৬টি সেঞ্চুরি আর ৩২টি টি২০ ম্যাচ খেলা জো রুট ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোয় বিশ্ব ক্রিকেটের সাবেক তারকারা অনেকটাই অবাক হয়েছেন। কারণ এই রুটের অধিনায়কত্বেই ইংল্যান্ড বিগত ৬৪ ওডিআই ম্যাচে অংশ নিয়ে জয়ের মুখ দেখেছে বেশি। গত পাঁচ বছর ধরে ইংল্যান্ড দল রুটের অধিনায়কত্বে বেশি খেলায় জয় তুলেছে, ৬৪ ম্যাচে ২৭ জয় এবং পরাজয় ২৬।
অপর দিকে ইংল্যান্ড দল শেষ ১৭টি টেস্ট ম্যাচের মধ্যে মাত্র একটি জিতেছে। জো রুট বলেন,‘এটি আমার ক্যারিয়ারে নেওয়া সবচেয়ে চ্যালেঞ্জিং সিদ্ধান্ত ছিল। তবে আমার পরিবার এবং আমার নিকটতমদের সাথে এটি নিয়ে আলোচনা করার পরে, আমি বুঝতে পেরেছি সিদ্ধান্তটি সঠিক ছিল।
রুট আরো বলেন, ‘আমার দেশের অধিনায়কত্ব করতে পেরে আমি অত্যন্ত গর্বিত এবং অনেক গর্বের সাথে গত পাঁচ বছরের দিকে ফিরে তাকাব। কাজটি করা এবং ইংলিশ ক্রিকেটের চূড়ার একজন রক্ষক হওয়া একটি সম্মানের বিষযয়। আমি আমার দেশকে নেতৃত্ব দিতে পছন্দ করতাম কিন্তু সম্প্রতি এটি আমার উপর নেতিবাচক প্রভাব ফেলেছে।’