গাজীপুরে বিপুল পরিমান সয়াবিন তেল অবৈধভাবে মজুদ করে রাখা আরো একটি গুদাম আবিষ্কার করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। মজুদ করে ওই তেল বেশি দামে বিক্রির অপরাধে এক ব্যবসায়ীকে অর্থদন্ড করেছে আদালত। এ সময় আদালতের উপস্থিতিতে ওই তেল (প্রায় ৫হাজার লিটার) ন্যায্য মূল্যে খোলা বাজারে বিক্রি করা হয়। বৃহষ্পতিবার বিকেলে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট থান্দার কামরুজ্জামানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট থান্দার কামরুজ্জামান জানান, অধিক মুনাফার জন্য বেশি মূল্যে বিক্রির জন্য বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করতে কিছু সংখ্যক ব্যবসায়ী অসাধু ব্যবসায়ী অবৈধভাবে সয়াবিন তেল গুদাম জাত করে আসছে। এ গোপন সংবাদ পেয়ে বৃহষ্পতিবার বিকেলে গাজীপুর মহানগরীর কোনাবাড়ি বাজার এলাকার মেসার্স রেখা রাণী ট্রেডার্সের গুদামে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় সেখানে অবৈধভাবে গুদামজাত করে রাখা সেনা কোম্পানির প্রায় ৪ হাজার ৮’শ লিটার সয়াবিন তেল পাঁচ লিটার পরিমাণের বোতলজাত মজুত করে রাখা ছিল। অতিরিক্ত মুনাফায় বিক্রি করার উদ্দেশ্যে এসব তেল নরসিংদী থেকে কম দামে ক্রয় করে মজুদ করে রাখা হয়েছিল। পরবর্তীতে বাজারে সংকট তৈরি করে দোকান মালিক বর্তমান বেশি মূল্যে বিক্রি করছিলেন। এ ঘটনায় দোকান মালিক পূর্ণ সাহাকে একলাখ টাকা অর্থদন্ড করা হয়েছে।

তিনি আরো জানান, এসময় ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে দোকান মালিক বোতলের গায়ে লেখা ন্যায্য মূল্যে সয়াবিন তেল (৭৬০ টাকা দরে ৫লিটার বোতলজাত তেল) খোলাবাজারে সাধারণ মানুষের কাছে বিক্রি করে। এতে সাধারণ ক্রেতারা ন্যায্যমূল্যে তেল কিনতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করে। অভিযানকালে সংশ্লিষ্ট দপ্তরের লোকজন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত কয়েকদিনে গাজীপুরের কয়েকটি এলাকায় পৃথক অভিযান চালিয়ে সয়াবিন তেল অবৈধভাবে মজুদ করে রাখার একাধিক গুদামের সন্ধান পেয়েছে ভ্রাম্যমাণ আদালত।