গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি মেয়েকে দেখতে গিয়ে শনিবার কারা ফটকে কারারক্ষীদের হাতে ইয়াবাসহ আটক হয়েছেন এক মা। তার নাম রাণী বেগম (৪৫)। তিনি যশোর জেলার বাঘারপাড়া থানার দশ পাখিরা গ্রামের মামুনের স্ত্রী। এদিকে অপর ঘটনায় মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকা থেকে ৪৯০ পিছ ইয়াবা সহ এক যুবককে আটক করেছে কর্তব্যরত ট্রাফিক পুলিশ। তার নাম মোঃ আব্দুল আলীম (৪০)। সে গাজীপুর মহানগরীর জয়দেবপুর এলাকার আব্দুল হামীমের ছেলে।

কারা সূত্রে জানা যায়, শনিবার দুপুরে কারাগারের মূল ফটক দিয়ে ভেতরে প্রবেশের সময় কারা ফটকে দায়িত্বপালনরত মহিলা কারারক্ষী মাকসুদা বেগম ওই নারীর দেহ তল্লাশিকালে হাতে থাকা ভ্যানিটি ব্যাগে নীল পলিথিনের প্যাকেটে ১৮৯ পিছ ইয়াবা ট্যাবলেট দেখতে পান। পরে নারীকে আটক করে পুলিশে খবর দিলে পুলিশ ইয়াবাসহ ওই নারীকে কোনাবাড়ী মেট্রোপলিটন থানায় নিয়ে যায়।

কোনাবাড়ী থানার ওসি আবু বক্কর সিদ্দিক জানান, আটকৃত রানী বেগম মাদক মামলায় মহিলা কারাগারে আটক তার মেয়ে বুশরা জাহান বিনির সাথে দেখা করতে যাচ্ছিলেন। ধারণা করা হচ্ছে জব্দকৃত ইয়াবা তার মেয়েকে দেওয়ার জন্য ইয়াবাগুলো বহন করছিলেন।

আটককৃত ওই নারী ২ মাস আগে মাদক মামলায় জেল খেটে ছাড়া পেয়েছেন। এ ব্যাপারে কোনাবাড়ী থানায় ওই নারীর বিরুদ্ধে একটি মাদক মামলা দায়ের করা হয়েছে।

একই দিন বিকেলে মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকায় ট্রাফিক ডিউট পালন করছিলেন এটিএসআই মোঃ মেহরার হোসেন। এসময় আব্দুল আলীমের সাথে মেহরার হোসেনের ধাক্কা লাগলে তিনি আব্দুল আলীমের গতিরোধ করতে চেষ্টা করে। আব্দুল আলীম তার পকেটে থানা ইয়াবার প্যাকেট রাস্তায় ফেলে পালিয়ে যেতে চেষ্টা করলে অন্যান্য ট্রাফিক পুলিশের সহায়তার তাকে গ্রেফতার করা হয়। এসময় আব্দুল আলীমের সঙ্গী অপর যুবক দৌড়ে পালিয়ে যায়। এ ঘটনায় বাসন থানায় মামলা দায়ের করা হয়েছে।