চট্টগ্রাম থেকে
রোদ ঝলমলে একটি দিনের শুরু। বন্দর নগরী চট্টগ্রামের একেবাওে শেষ প্রান্তে অবস্থিত সাগরিকায় জহুর আহমেদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়াম। আইসিসির টেষ্ট চ্যাম্পিয়নশীপের অংশ হিসেবে আজ মাঠে গড়ালো বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই টেষ্টের প্রথমটি। গতকালও গুড়ি গুড়ি বৃষ্টির তামাশায় ভয় ছিল আজ না সকাল সকাল বৃষ্টি হানা দেয়। কারণ মৌসুমটাতো মুলত বৃষ্টিরই। কিন্তু সকল জলকল্পনা-কল্পনা পেছনে ফেলে টস অনুষ্ঠিত হল। টসে জিতে অতিথি শ্রীলংকা ব্যাট হাতে তুলে নিয়েছে।

ম্যাচ শুরুর আগে অস্ট্রেলিয়ান ক্রিটে তারকা এন্ডু সাইমন্ডসের মৃত্যুতে শোক প্রকাশ করে বিসিবি ঘোষিত এক মিনিট নিরতা পালন করা হয়। কিন্তু প্রশ্ন ছিল উইকেটে কেমন হবে? এ প্রশ্নটা টেষ্ট শুরুর আগ থেকেই বার বার বাতাসে ভেসে বেড়াছিল। উইকেট বুঝেই তো একাদশ সাঁজাবে বাংলাদেশ। সেটা তো টাইগার অধিনায়ক বলেছেন। বলেছিলেন আজ উইকেট দেখেই একাদশ তৈরি হবে। তিন পেসার না-কি দুই পেসার নিয়ে খেলবে বাংলাদেশ সেটা সকালে সিদ্ধান্ত হবে।

সকালে জানা গেল দলে দুই পেসার আর তিন স্পিনার নিয়ে মাঠে নামছে মমিনুল হকরা।
বাংলাদেশ টেষ্ট একাদশ : মমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান (স্পিনার), লিটন কুমার দাস, নাঈম হাসান (স্পিনার), তাইজুল ইসলাম (স্পিনার) , খালেদ আহমেদ (পেসার) ও শরিফুল ইসলাম (পেসার)।