মহান মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা অনুদান প্রদানের লক্ষ্যে গবেষকগণের সঙ্গে বাংলাদেশ উš§ুক্ত বিশ^বিদ্যালয়ের (বাউবি) এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার বিশ^বিদ্যালয়ের গাজীপুরস্থ মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের উদ্যোগে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে গবেষকগণকে তাদের গবেষণার মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক, বস্তুনিষ্ঠ ও তথ্য সমৃদ্ধ গবেষণা প্রতিবেদন যথাসময়ে সম্পন্ন এবং গবেষণা কর্ম থেকে পরবর্তী প্রজন্ম যেন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে সেদিকে লক্ষ্য রাখার পরামর্শ দেন।

সাতজন গবেষকের সঙ্গে বাউবি’র পক্ষে এই চুক্তিপত্রে স্বাক্ষর করেন রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম। চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, উপাচার্যের একান্ত সচিব মোঃ ওয়াহিদুজ্জামান আহমেদ এবং গবেষকগণ বক্তব্য রাখেন। মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা অনুদান প্রদানের এই মহৎ উদ্যোগ গ্রহণ করায় গবেষকগণ বাউবি কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।