মানবাধিকার সংগঠন অধিকার এর নিবন্ধন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্ত এনজিও বিষয়ক ব্যুরো নবায়ন না করায় মায়ের ডাক গভীর উদ্বেগ প্রকাশ করছে। উচ্চ আদালতে মামলা চলাকালীন সময়ে অধিকার এর নিবন্ধন নবায়ন না করার সিদ্ধান্ত আদালত অবমাননার শামিল বলে মায়ের ডাক মনে করে।

বৃহস্পতিবার (১৬ জুন) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে মায়ের ডাকের সভাপতি হাজেরা খাতুন, সমন্বয়কারী সানজিদা ইসলাম তুলি এবং আফরোজা ইসলাম আখি উদ্বেগ প্রকাশ করেছেন।

তারা বলেন, দীর্ঘবছর ধরে অধিকার বাংলাদেশে পক্ষপাত্বেহীনভাবে মানবাধিকার লংঘনের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে এবং তাদের বিশ্বাসযোগ্য কাজের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গ্রহনযোগ্যতা অর্জন করেছে।

তারা আরো বলেন, মানবাধিকার লংঘনের বিরুদ্ধে আপোষহীন ভূমিকার জন্য অধিকার দীর্ঘ সময় যাবৎ সরকারের বিভিন্ন ধরনের নিপীড়নের শিকার হয়ে আসছে। ২০১৫ সাল থেকে নিবন্ধন নবায়নের জন্য অধিকার এর দরখাস্ত এনজিও বিষয়ক ব্যুরো ঝুলিয়ে রাখে এবং সরকারের নির্দেশে অধিকার এর ব্যাংক একাউন্ট বন্ধ করে রাখে। এরই ধারবাহিকতায় সরকারের নির্দেশে এনজিও বিষয়ক ব্যুরো অধিকার এর নিবন্ধন নবায়ন না করে মানবাধিকার কাজকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে।

তারা বলেন, মায়ের ডাক প্রতিষ্ঠালগ্ন থেকে গুমের শিকার স্বজনদের ফিরে পাওয়ার দাবিতে বিভিন্ন কর্মসূচীসহ আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছে। অধিকার এবং এর সঙ্গে সংশ্লিষ্ট মানবাধিকার কর্মীরা এই সংগ্রামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রয়েছেন এবং গুমের শিকার ব্যক্তিদের খুঁজে বের করার জন্য অত্যন্ত জোরালোভাবে কাজ করছেন।

বিবৃতিতে তারা বলেন, মায়ের ডাক মনে করে নিবন্ধান নবায়ন না করার মধ্যে দিয়ে সরকার ভুক্তভোগী ও ভুক্তিভোগী পরিবারগুলোর সদস্যদের কণ্ঠস্বর হিসেবে পরিচিত অধিকারকে বন্ধ করে দেওয়ার পাঁয়তারা করছে।

নেতৃবৃন্দ মায়ের ডাক অবিলম্বে এনজিও বিষয়ক ব্যুরোর এই সিদ্ধান্ত বাতিল করে অধিকার এর নিবন্ধন নবায়ন করার জোর দাবী জানাচ্ছে।

বার্তা প্রেরক

আফরোজা ইসলাম
সমন্বয়ক মায়ের ডাক