আফগানিস্তানের সাম্প্রতিক ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির ঘটনায় দেশটির জনগণকে সমবেদনা জানিয়েছে ইরান। একইসাথে এই দুঃসময়ে কাজে লাগানোর জন্য আমেরিকায় জব্দ করা আফগানিস্তানের বিপুল অংকের অর্থ কাবুলকে ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে তেহরান।

জাতিসঙ্ঘে নিযুক্ত ইরানের উপ-স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি শুক্রবার নিউইয়র্কে দেয়া এক বক্তব্যে এ আহ্বান জানান।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে গত বুধবার ভোররাতে এক শক্তিশালী ভূমিকম্পে এ পর্যন্ত হাজারেরও বেশি মানুষ নিহত ও অন্তত দুই হাজার মানুষ আহত হয়েছেন। ধ্বংসস্তুপের নিচে আরো বহু মানুষের চাপা পড়ে থাকার কারণে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কার জানিয়েছে তালেবান সরকার।

ইরানি গণমাধ্যম পার্সটুডে এ খবর জানিয়ে লিখেছে, ইরান এরইমধ্যে আফগানিস্তানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যে ত্রাণবাহী বিমান পাঠিয়েছে।

ইরানের সিনিয়র কূটনীতিক এরশাদি আফগানিস্তানের ভূমিকম্পকবলিত এলাকাগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সহযোগিতা করতে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, যেসব দেশ মৌলিক আন্তর্জাতিক ও মানবিক আইন লঙ্ঘন করে আফগানিস্তানের অর্থ আত্মসাৎ বা জব্দ করেছে সেসব দেশের উচিত এই বিপদের সময়ে কাবুলকে সেসব অর্থ ফেরত দেয়া।

জাতিসঙ্ঘে নিযুক্ত ইরানের উপ-স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি আফগানিস্তানের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ও দেশটির জনগণের দুর্দশার খবর ঠিকমতো প্রচার না করায় পশ্চিমা গণমাধ্যমগুলোর তীব্র সমালোচনা করেন।