বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সাধারণ আনসার ৫ম ধাপের মৌলিক প্রশিক্ষণ (পুরুষ) সদস্যদের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমির ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে এ প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সালাম গ্রহণ করেন।

অনুষ্ঠানে আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট অতিরিক্ত মহাপরিচালক মোঃ সামছুল আলম, উপ-মহাপরিচালক (প্রশাসন) কর্নেল মোহাম্মদ রফিকুল ইসলাম ও উপ-মহাপরিচালক (অপারেশনস) এ কে এম জিয়াউল আলমসহ বাহিনীর অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সকালে ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে বিএইচএম এর প্রবেশের মধ্য দিয়ে শুরু হয় কুচকাওয়াজ। একাডেমির কমান্ড্যান্ট ও বিশেষ অতিথির পর অশ্বারোহী দলের নিরাপত্তা বেষ্টনীতে মাঠে প্রবেশ করেন প্রধান অতিথি। তিনি একাডেমির কমান্ড্যান্ট ও প্যারেড কমান্ডারকে সঙ্গে নিয়ে খোলা জীপে চড়ে প্রতিটি কন্টিনজেন্ট পরিদর্শন করে। পরে প্যারেড মার্চ পাস্ট করে প্রধান অথিথিকে অভিবাদন জানায়। প্রশিক্ষণার্থীরা নিজ নিজ ধর্মগ্রন্থের দিকে হাত তুলে শপথ গ্রহণ করেন।

এ প্রশিক্ষণে সাধারণ আনসারের মোট এক হাজার ৭৪ জন সদস্য অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে এসব প্রশিক্ষণার্থীদের মধ্যে আহসান হাবীবকে ড্রিল-এ শ্রেষ্ঠত্বের পুরস্কার, নুর ইসলামকে ফায়ারিংয়ে সেরা এবং মোঃ জুয়েল মিয়াকে সব মিলিয়ে চৌকস প্রশিক্ষণার্থীর পুরস্কার তাদের হাতে তুলে দেন প্রধান অতিথি।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, সারা দেশে প্রায় ৫৪ হাজার সাধারণ আনসাররা প্রশিক্ষণ শেষে অঙ্গীভুত হয়ে সরকারি-বেসরকারিসহ সাড়ে চার হাজারেরও অধিক বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে দেশের জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছেন।