শুরু হয়ে গেছে কাতার বিশ্বকাপ ফুটবল আসরের দিন গণনা। মাত্র গুনে গুনে ১০০ দিন বাকি। আজ থেকে শুরু হয়ে গেছে কাতার ফুটবল বিশ্বকাপের ১০০ দিনের কাউন্টডাউন। আর এ উপলক্ষে ফিফা তাদের ওয়েবসাইটে এনেছে ভিন্নতা। এই ১০০ দিন ফুটবল বিশ্বকাপের ১০০টি সেরা মুহূর্ত তুলে ধরবে তারা। যেখানে ১০০তম দিনে ঠাঁই পেয়েছে কিংবদন্তি আর্জেন্টাইন ফুটবলার দিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’খ্যাত বিখ্যাত গোলটি।  অন্যদিকে, কাউন্টডাউন উপলক্ষে দোহায় ভক্তদের জন্য অন্যরকম এক ইভেন্টের আয়োজন করে কাতার।

বিশ্বকাপ ফুটবলে একদিন এগিয়ে ২০ নভেম্বর উদ্বোধনীর তারিখ নির্ধারণ হওয়ায় শুরু হয়ে গেছে ১০০ দিনের কাউন্টডাউন। যে কাউন্টডাউন ঘিরে এরইমধ্যে শুরু হয়ে গেছে নানা আনুষ্ঠানিকতা। ফিফা এবার ১০০ দিনের কাউন্টডাউন উপলক্ষে তাদের ওয়েবসাইটে এই ১০০ দিন ফুটবলপ্রেমীদের জন্য উপস্থাপন করবে ফিফা বিশ্বকাপের সেরা ১০০ মুহূর্ত।

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে দিয়েগো ম্যারাডোনার করা দ্বিতীয় গোলটি এখনো কার মনে না গেঁথে আছে? কিংবদন্তি এই আর্জেন্টাইন ফুটবলারের সেই বিখ্যাত গোলটি পরবর্তী সময়ে পায় ‘হ্যান্ড অব গডের’ খ্যাতিও। সেই স্মরণীয় গোলটি ফিফা তুলে ধরেছে কাতার বিশ্বকাপের ১০০তম কাউন্টডাউন-এর দিনে।

এদিকে, ১০০ দিনের কাউন্টডাউন উপলক্ষে আয়োজক কাতারেও শুরু হয়ে গেছে নানা রকম আনুষ্ঠানিকতা। ইভেন্টে ভক্তদের জন্য ব্যবস্থা করা হয়েছিল বিভিন্ন ধরনের প্রতিযোগিতার। যেখানে কিশোর, তরুণ, বৃদ্ধ সব বয়সিই অংশ নেন। পা দিয়ে নির্দিষ্ট লক্ষ্যে বল পৌঁছানো, ড্রিবলিংসহ আরও বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেন তারা। ছিল কাতার বিশ্বকাপের টিকিট জেতার সুযোগও।